| |

সর্বশেষঃ

শবে বরাতের ছুটির তারিখ পরিবর্তন

আপডেটঃ 7:13 pm | March 23, 2021

নিজস্ব প্রতিবেদক : শবে বরাতের ছুটি একদিন পিছিয়ে ৩০ মার্চ পুনর্নির্ধারণ করা হয়েছে। মঙ্গলবার (২৩ মার্চ) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী পবিত্র শবে বরাত উপলক্ষে ছুটির নির্ধারিত তারিখ ২৯ মার্চের পরিবর্তে ৩০ মার্চ পুনর্নির্ধারণ করা হলো।

এতে আরও বলা হয়, যেসব অফিসের সময়সূচি ও ছুটি তাদের নিজস্ব আইন দ্বারা নিয়ন্ত্রিত হয়, সেসব অফিস নিজস্ব আইন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে এই ছুটি নির্ধারণ করবে। যেসব অফিস সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরি সরকার কর্তৃক অত্যাবশ্যক চাকরি হিসেবে ঘোষণা করা হয়েছে, সেসব অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের জন্য একই নিয়ম প্রযোজ্য।

‘ভাগ্য রজনী’ হিসেবে পরিচিত শবে বরাতে বাংলাদেশসহ বিভিন্ন দেশের মুসলমানরা নফল নামাজ, কোরআন তিলাওয়াতসহ ইবাদত-বন্দেগির মাধ্যমে কাটিয়ে থাকেন। এজন্য শবে বরাতের পরের দিন বাংলাদেশে সরকারি ছুটি থাকে।

২০২১ সালের ছুটির বর্ষপঞ্জি অনুযায়ী, ২৯ মার্চ (সোমবার) শবে বরাতের সরকারি ছুটি নির্ধারিত ছিল। ১৫ মার্চ শাবান মাস শুরু ধরে এ ছুটি নির্ধারণ করা হলেও এবার রজব মাস ৩০ দিনে শেষ হয়। ফলে শাবান মাস শুরু হয় গত ১৬ মার্চ থেকে। সেই হিসেবে এবার শবে বরাতের রাত হবে ২৯ মার্চ। তাই ছুটিও একদিন পিছিয়ে ৩০ তারিখ (মঙ্গলবার) পুনর্নির্ধারণ করে দেওয়া হলো।

গত ১৪ মার্চ সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে জানানো হয়, বাংলাদেশের আকাশে রোববার শাবান মাসের চাঁদ দেখার খবর পাওয়া যায়নি। সেই হিসেবে ১৫ মার্চ রজব মাস ৩০ দিন পূর্ণ হবে এবং মঙ্গলবার থেকে শাবান মাস গণনা শুরু হবে।

মহিমান্বিত শবে বরাতের রাতে সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা পরম করুণাময়ের অনুগ্রহ লাভের আশায় বেশি বেশি নফল নামাজ, কোরআন তিলাওয়াত, জিকিরে মগ্ন থাকবেন। দিনে রোজা রাখবেন অনেকে। দান-খয়রাত করবেন। বিগত জীবনের পাপ মার্জনা এবং ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনা করে হাত তুলবেন আল্লাহ দরবারে।

HostGator Web Hosting