| |

সর্বশেষঃ

বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্য সাড়ে ২৮ লাখ ছাড়াল

আপডেটঃ 1:03 pm | April 03, 2021

আন্তর্জাতিক ডেস্ক: নতুন স্ট্রেইনের ফলে দ্বিতীয় ঢেউয়ে বিশ্বে লাগামহীন প্রাণঘাতী করোনাভাইরাসের (কভিড-১৯) সংক্রমণ। সর্বশেষ তথ্য অনুযায়ী প্রাণহানির সংখ্যা সাড়ে ২৮ লাখ ছাড়িয়েছে।

পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারের শনিবার সকালের তথ্য অনুযায়ী, করোনার বৈশ্বিক সংক্রমণ দাঁড়িয়েছে ১৩ কোটি ৮ লাখ ৯ হাজার ৭৪০। আর মারা গেছে ২৮ লাখ ৫০ হাজার ৩৯৮ জন। এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছে ১০ কোটি ৫৩ লাখ ২ হাজার ২৭৮ জন।

করোনাভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩ কোটি ১৩ লাখ ১৪ হাজার ৬২৫ জন। আর মৃত্যু হয়েছে ৫ লাখ ৬৭ হাজার ৬১০ জনের।

দ্বিতীয় স্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছে ১ কোটি ২৯ লাখ ২ হাজার ৩৭৯ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ২৮ হাজার ৩৬৬ জনের।

এর পরেই আছে ভারত। এ পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের ১ কোটি ২৩ লাখ ৯১ হাজার ১২৯ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৬৪ হাজার ১৪১ জনের।

চতুর্থ স্থানে উঠে আসা ফ্রান্সে মোট আক্রান্ত ৪৭ লাখ ৪১ হাজার ৭৫৯ জন এবং মৃত্যু হয়েছে ৯৬ হাজার ২৮০ জনের।

পরের অবস্থানে থাকা রাশিয়ায় আক্রান্তের সংখ্যা ৪৫ লাখ ৬৩ হাজার ৫৬ জন এবং মৃত্যু হয়েছে ৯৯ হাজার ৬৩৩ জনের।

তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, ইতালি সপ্তম, স্পেন অষ্টম, তুরস্ক নবম ও জার্মানি দশম স্থানে রয়েছে। আর বাংলাদেশের অবস্থান ৩৩তম।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে তা সারা বিশ্বে ছড়িয়ে পড়ে।

বাংলাদেশে কভিড-১৯ রোগে আক্রান্ত ব্যক্তির কথা প্রথম জানা যায় গত বছরের ৮ মার্চ এবং প্রথম মৃত্যু ঘটে ১৮ মার্চ।

শুক্রবার করোনা রোগী শনাক্তে দেশে নতুন রেকর্ড তৈরি হয়েছে। ২৯ হাজার ৩৩৯টি নমুনা পরীক্ষা করে গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৮৩০ জন রোগী শনাক্ত হয়েছে। এই সময়ের মধ্যে মারা গেছেন ৫০ রোগী।

HostGator Web Hosting