| |

সর্বশেষঃ

শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা স্থগিত

আপডেটঃ 1:23 pm | April 03, 2021

নিজস্ব প্রতিবেদক : করোনা পরিস্থিতির ক্রমাগত অবনতি হওয়ায় আগামী সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউন ঘোষণা করছে সরকার। লকডাউনের কারণে চলমান ১৬তম শিক্ষক নিবন্ধনের মৌখিক রোববার (৪ এপ্রিল) থেকে স্থগিত করা হয়েছে।

লকডাউন যতদিন থাকবেন ততদিন এ পরীক্ষা বন্ধ থাকবে। তবে শনিবার (৩ এপ্রিল) পূর্বঘোষিত মৌখিক পরীক্ষা চলছে। এ নিয়ে শনিবার দুপুরে বৈঠক ডাকা হয়েছে বলে জানা গেছে। বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) সূত্রে এমন তথ্য জানা গেছে।

জানতে চাইলে এনটিআরসিএ সচিব (উপসচিব) ড. এ.টি.এম. মাহবুব-উল করিম ঢাকা পোস্টক বলেন, শনিবারের মৌখিক পরীক্ষাগুলো চলছে। রোববারের মৌখিক পরীক্ষা স্থগিত করা হয়েছে। যতদিন লডডাউন চলবে ততদিন এসব পরীক্ষা স্থগিত থাকবে। তিনি বলেন, লকডাউনের কারণে শিক্ষক নিবন্ধনের অন্যান্য বিষয়ে সিদ্ধান্ত নিতে শনিবার দুপুরে একটি বৈঠক ডাকা হয়েছে।

জানা গেছে, করোনার মধ্যে ৪০তম বিসিএস পরীক্ষার মৌখিক পরীক্ষাসহ বিভিন্ন পরীক্ষার স্থগিত করার পর শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা স্থগিত করার চিন্তা ভাবনা করছিল এনটিআরসিএ। এরমধ্যে সোমবার থেকে লকডাউন ঘোষণা করায় এ পরীক্ষাটি স্থগিত থাকবে।

জানা গেছে, গত বছর নভেম্বরে ১৬তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এতে মোট ২২ হাজার ৩৯৮ জন প্রার্থী উত্তীর্ণ হয়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা শুরু হয় ২ ডিসেম্বর থেকে। চলতি মাসের মধ্যে এ মৌখিক পরীক্ষা শেষ করে মে মাসের মধ্যে ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ করা কথা রয়েছে। তবে লকডাউনে দীর্ঘায়িত হলে এ পরীক্ষা চূড়ান্ত ফল পিছিয়ে যেতে পারে বলে জানা গেছে।

এর আগে গত বুধবার (৩১ মার্চ) এনটিআরসিএ চেয়ারম্যান আশরাফ উদ্দিন ঢাকা পোস্টকে বলেছিলেন, করোনার কারণে আগে থেকেই মৌখিক পরীক্ষার্থীর সংখ্যা অর্ধেক করা হয়েছে। তাই আপাতত এ পরীক্ষা স্থগিত না রেখে সীমিত পরিসরে নেওয়া হবে।

ওবায়দুল কাদের বলেন, আগামী সোমবার (৫ এপ্রিল) থেকে ১২ এপ্রিল পর্যন্ত সারাদেশে লকডাউন ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শনিবার (৩ এপ্রিল) তিনি এ তথ্য জানিয়েছেন।

এ বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, দ্রুত বেড়ে যাওয়া করোনা সংক্রমণ রোধ করতে সরকার ২-৩ দিনের মধ্যে এক সপ্তাহের জন্য লকডাউনের চিন্তা করছে।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত প্রথম একজনের মৃত্যু হয়। সবশেষ চলতি বছরের ২ এপ্রিল পর্যন্ত প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে নয় হাজার ১৫৫ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত মোট শনাক্তের সংখ্যা ছয় লাখ ২৪ হাজার ৫৯৪ জন।

HostGator Web Hosting