| |

সর্বশেষঃ

পুঁজিবাজারের সমস্যা সমাধানে বদ্ধপরিকর সরকার : বাণিজ্যমন্ত্রী

আপডেটঃ ২:২৬ অপরাহ্ণ | ডিসেম্বর ১০, ২০১৫

ঢাকা প্রতিবেদক : পুঁজিবাজারের যে কোনো সমস্যা সমাধানে সরকার বন্ধপরিকর বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে ‘বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট এক্সপো ২০১৫’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
তোফায়েল আহমেদ বলেন, পুঁজিবাজারের সমস্যা থাকতেই পারে। আমরা অনেক সমস্যা সমাধান করেছি। এরপরও যদি সমস্যা থাকে তা সমাধান করা হবে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে।
তিনি বলেন, পুঁজিবাজারে যেসব ব্যাংকের নির্ধারিত সীমার অতিরিক্ত বিনিয়োগ আছে, তাদের সেই অতিরিক্ত বিনিয়োগ আগামী ৩০ জুনের মধ্যে সমন্বয় করার কথা ছিল। আমরা এ সময়সীমা আরও দুই বছর বাড়িয়েছি।
দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে পুঁজিবাজারকে আরো শক্তিশালী করতে হবে মন্তব্য করে সরকারের এই প্রভাবশালী মন্ত্রী বলেন, বাংলাদেশে ব্যাবসা করা সকল বহুজাতিক কোম্পানিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে হবে। এ বিষয়ে অর্থমন্ত্রী ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে আমার কথা হয়েছে।
তিনি বলেন, বহুজাতিক কোম্পানিগুলো বাংলাদেশে ব্যাবসা করে মুনাফা নিয়ে যাচ্ছে। কিন্তু এর জন্য বাংলাদেশ কোনো ভাবে লাভবান হচ্ছে না। এ অবস্থার পরিবর্তন হওয়া উচিত।
অনলাইন নিউজ পোর্টাল অর্থসূচক আয়োজিত এই এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- বিএসইসির সদস্য ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান হেলাল উদ্দিন নিজামি, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য কুদ্দুস খান, ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান সিদ্দিকুর রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আব্দুল মজিদ এবং ডিএসই ব্রোকার অ্যাসোসিয়েশানের সভাপতি আহসানুল ইসলাম টিটু। এতে সভাপতিত্ব করেন অর্থসূচক সম্পাদক জিয়াউর রহমান।
বিএসইসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হেলাল উদ্দিন নিজামি বলেন, আমাদের নিয়ন্ত্রক সংস্থাগুলোর মধ্যে সমন্বয়হীনতার সমস্যা রয়েছে। তিতাস গ্যাসের মুনাফা কমানো হলো অথচ বিএসইসিকে কিছুই জানানো হলো না।
আবার বিমা নিয়ন্ত্রক সংস্থা তালিকাভুক্ত একটি বিমা কোম্পানির লাইসেন্স বাতিল করলো, কিন্তু বিএসইসিকে কিছু জানালো না। আমরা এখন এই বিমা কোম্পানিটির শেয়ারহোল্ডারদের কি জবাব দেবো?

HostGator Web Hosting