| |

Ad

সর্বশেষঃ

শিক্ষার্থী-অভিভাবকদের উৎকণ্ঠা, সমাপনীতে বসছে ৩২ লাখ খুদে শিক্ষার্থী

আপডেটঃ ১:১৮ পূর্বাহ্ণ | নভেম্বর ২২, ২০১৫

ঢাকা  পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে রোববার (২২ নভেম্বর)। এবার এ পরীক্ষায় ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ শিক্ষার্থী অংশ নেবে।
প্রথমদিন বেলা ১১টায় ইংরেজি বিষয়ের পরীক্ষার মধ্য দিয়ে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এদিকে যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসির কার্যকরের পরবর্তী পরিস্থিতি নিয়ে শঙ্কায় রয়েছে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা।
সংশ্লিষ্টরা বলছেন, রুটিন অনুযায়ীই পরীক্ষা অনুষ্ঠিত হবে। যদি রোববার হরতালের মতো কোনো কর্মসূচি থাকে তাহলে ওই পরীক্ষাটি স্থগিত করে রুটিন অনুযায়ী পরবর্তী পরীক্ষা অনুষ্ঠিত হবে।
পরীক্ষা শুরুর দিন অর্থাৎ রোববার মতিঝিল আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান পরিদর্শন করবেন বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায়।
মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা  বলেন, যুদ্ধাপরাধীদের রায় কার্যকরের পর যদি হরতাল হয়, সে ক্ষেত্রে তাৎক্ষণিক সিদ্ধান্ত নেওয়া হবে।
এবার প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ খুদে শিক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে ছাত্র ১৩ লাখ ৫৬ হাজার ৫৫৫ এবং ১৫ লাখ ৯২ হাজার ৫০৮ জন ছাত্রী।
আর ইবতেদায়ীতে ৩ লাখ ৫ হাজার ৪৫১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে ১ লাখ ৬০ হাজার ৫৬১ জন ছাত্র এবং ১ লাখ ৪৪ হাজার ৮৯০ জন ছাত্রী  রয়েছেন।
সপ্তমবারের মতো অনুষ্ঠিতব্য এ পরীক্ষায় ছাত্রসংখ্যার তুলনায় ছাত্রী সংখ্যা বেশি ২ লাখ ৩৫ হাজার ৯৫৩ জন।
গতবারের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১ লাখ ৯৮ হাজার। ওই বছর মোট পরীক্ষার্থী ছিল ৩০ লাখ ৯৫ হাজার ৩২১ জন।
রুটিন অনুযায়ী আগামী ২৯ নভেম্বর পরীক্ষা শেষ হওয়ার কথা। সকাল ১১টায় শুরু হয়ে এসব পরীক্ষা চলবে দুপুর দেড়টা পর্যন্ত।
সারাদেশে ৭ হাজার ৫২টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।
মন্ত্রণালয় সূত্র জানায়, এবার প্রশ্ন ফাঁস ঠেকাতে ৬৪ জেলাকে ৮টি গ্রুপে ভাগ করে প্রশ্নপত্র বিতরণ করা হয়েছে।
পরীক্ষা উপলক্ষে নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। নিয়ন্ত্রণ কক্ষের নম্বর- ৯৫১৫৯৭৭ এবং ৫৫০৭৪৯৩৯।

পরীক্ষার সময়সূচি:
প্রাথমিক সমাপনীতে ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৫ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৯ নভেম্বর গণিত পরীক্ষা হবে।
ইবতেদায়ীতে ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ ও পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৫ নভেম্বর আরবি, ২৬ নভেম্বর কোরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্, ২৯ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরোও পড়ুন...