| |

Ad

সর্বশেষঃ

একত্রিত হতে পারে প্রাথমিক ও জেএসসি পরীক্ষা

আপডেটঃ ৪:২৪ অপরাহ্ণ | নভেম্বর ২২, ২০১৫

নিজস্ব প্রতিবেদক : জাতীয় শিক্ষা নীতি অনুযায়ী ২০১৮ সালে যখন অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষায় অন্তভুক্ত করা হবে তখন প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী ও জেএসসি-জেডিসি আলাদা পরীক্ষা না রেখে একটি রাখা যায় কি-না -তা ভাবা হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। রোববার দুপুরে রাজধানীর মতিঝিলের আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিএসসি) কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
বর্তমান পরিস্থিতিতে অভিভাবকদের উদ্বেগ সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশে রাজনৈতিক অস্থিরতা নেই। তবে কোনো দুষ্টু লোক যদি ছোটখাটো ঝামেলা পাকিয়ে ফেলে সেটা মনে করে সোমবারের পরীক্ষা পিছিয়ে ৩০ নভেম্বর নেওয়া হয়েছে। এবার প্রথমবারের মতো আট সেট প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া হচ্ছে। কিছু দুষ্টু মানুষ দুষ্টু বুদ্ধি নেয়। সরকার তাই কৌশলী হয়েছে।
মন্ত্রণালয়ের সচিব মেজবাহ-উল আলম, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. আলমগীর প্রমুখ কেন্দ্র পরিদর্শনের সময় মন্ত্রীর সঙ্গে ছিলেন। তবে পরীক্ষার হলে প্রবেশ করেননি মন্ত্রী।
এর আগে হরতালের মধ্যে পরীক্ষা হবে কি-না তা নিয়ে মন্ত্রী সকালে সচিবালয়ে বৈঠক ডাকেন। এতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং অধিদফতরের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকেই আগামীকালের (সোমবার) পরীক্ষা স্থগিত করে আগামী ৩০ নভেম্বর নেয়ার সিদ্ধান্ত হয়।
মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধে জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের ফাঁসি কার্যকর করার প্রতিবাদে সোমবার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে দলটি। একই দিন পিএসপির বাংলা পরীক্ষার তারিখ পূর্ব নির্ধারিত থাকায় পরীক্ষার্থীরে নিরাপত্তার কথা ভেবে পরীক্ষা স্থগিত করা হয়েছে।

আরোও পড়ুন...