| |

Ad

সর্বশেষঃ

অতিরিক্ত অর্থ ফেরত না দিলে ম্যানেজিং কমিটি বাতিল

আপডেটঃ ১২:৪৯ অপরাহ্ণ | নভেম্বর ১৬, ২০১৬

নিজস্ব প্রতিবেদক : এসএসসি ও সমমানের পরীক্ষার ফরমপূরণে নেওয়া অতিরিক্ত ফি ফেরত না দিলে ম্যানেজিং কমিটি বাতিলসহ শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেবে সরকার।

শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

এসএসসি ফরম পূরণের জন্য শিক্ষাবোর্ড বিজ্ঞান বিভাগে এক হাজার ৭৯৫ টাকা, মানবিক ও বাণিজ্য বিভাগের জন্য এক হাজার ৬৯৫ টাকা ধার্য করে দিয়েছে। কিন্তু সারাদেশেই স্কুলগুলোর বিরুদ্ধে ফরমপূরণে কয়েকগুণ অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ উঠেছে।

গত বছরও এমন অভিযোগ উঠায় আদালতের নির্দেশ অনুযায়ী অতিরিক্ত ফি ফেরত দেওয়ার নির্দেশ দেয় সরকার। বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানই সরকারের এ নির্দেশ মানেনি। এজন্য কারণ দর্শানোর নোটিশ, ম্যানেজিং কমিটি বাতিলসহ বিভিন্ন শাস্তিমূলক ব্যবস্থা নেয় শিক্ষা বোর্ডগুলো। কিন্তু এবারও সেই একই ঘটনা ঘটলো।

শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে দেশের বিভিন্ন স্থানে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা ২০১৭ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফরম পূরণের ক্ষেত্রে শিক্ষাবোর্ড ও শিক্ষা মন্ত্রণালয়ের নির্ধারিত ফি-র অতিরিক্ত অর্থ শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করছেন, যা সরকারি বিধি-বিধানের পরিপন্থী।

এতে আরও বলা হয়, অতিরিক্ত আদায়কৃত অর্থ অবিলম্বে শিক্ষার্থীদের ফেরত দিতে হবে। অন্যথায় ম্যানেজিং কমিটি বাতিলসহ প্রতিষ্ঠান প্রধানদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরোও পড়ুন...