| |

সর্বশেষঃ

অন্ধ্রপ্রদেশ, কর্নাটকে ‘ভারদা’ সতর্কতা; তামিলনাড়ুতে মৃত ৪

আপডেটঃ ৮:২৮ অপরাহ্ণ | ডিসেম্বর ১৩, ২০১৬

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের তামিলনাড়ু রাজ্যে সোমবার দুপুরে উপকূল ঘেষে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় ‘ভারদা’। প্রবল বৃষ্টি এবং তীব্র বাতাসে প্রাণ হারিয়েছেন চার জন। উপড়ে পড়েছে কয়েকশ গাছ এবং বন্ধ রয়েছে অনেক রাস্তা। বাস-রেল-বিমান পরিষেবা থমকে যাওয়ায় কার্যত স্তব্ধ গোটা রাজ্য। ভারদা-সতর্কতা জারি হয়েছে অন্ধ্রপ্রদেশ, কর্নাটকেও।

জাতীয় বিপর্যয় মোকাবিলা দপ্তরের ১৯টি দল বঙ্গোপসাগরের উপকূলবর্তী এলাকায় বসবাসকারী সাড়ে নয়হাজার মানুষকে প্রবল বৃষ্টির মধ্যেই নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয় প্রশাসন। গাছ, ভেঙে পড়া বাড়ি-ঘর, গাড়ির ধ্বংসাবশেষ সরাতে রাস্তায় নেমেছে বিপর্যয় মোকাবিলাকারী দল। পাশাপাশি, ৭০ থেকে ৮০ জন সেনা সদস্যের সাতটি দলকে আপৎকালীন পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকতে বলা হয়েছে। ঝড়ের জেরে কিছুটা ব্যাহত হয়েছে মোবাইল পরিষেবাও।

ভারদা-পূর্বাভাসের জেরে উপকূলবর্তী বিভিন্ন এলাকায় বন্ধ করে দেয়া হয় বিদ্যুৎ সরবরাহ। উত্তর চেন্নাই, তিরুভাল্লুর জেলার পাজাভেরকাডু, কাঞ্চিপুরমের মামাল্লাপুরম গ্রাম থেকে কমপক্ষে আট হাজার মানুষকে নিরাপদ দূরত্বে সরিয়ে আনা হয়। সমুদ্রে না যাওয়ার আগাম বার্তা দেয়া হয়েছে মৎস্যজীবীদের। তামিলনাড়ু জুড়ে ইতিমধ্যেই তৈরি হয়েছে ৯৫টি ত্রাণ শিবির। গতকাল দুপুর থেকে বিকেল পাঁচটা পর্যন্ত চেন্নাই বিমানবন্দরে বন্ধ করে দেয়া হয় বিমান চলাচল।

তামিলনাড়ুতে তাণ্ডবের পর ভারদা এবার অন্ধ্রের দিকে এগিয়েছে বলে জাতীয় আবহাওয়া দপ্তর সূত্রে জানা যায়। সন্ধ্যায় অন্ধ্র উপকূলে পৌঁছনোর পরে আজ কর্নাটকে পৌঁছবে ভারদা।

আরোও পড়ুন...

HostGator Web Hosting