| |

সর্বশেষঃ

পাটের বস্তার দাম ১০ ভাগ কমাল সরকার

আপডেটঃ ১:১৭ অপরাহ্ণ | নভেম্বর ২৩, ২০১৫

অর্থনীতি ডেস্ক, ময়মনসিংহ প্রতিদিন :
পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন বাস্তবায়নের লক্ষ্যে সরকারি ও বেসরকারিভাবে উৎপাদিত পাটের বস্তার দাম ১০ ভাগ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম।
তিনি বলেন, এ সিদ্ধান্ত সোমবার (২৩ নভেম্বর) থেকে কার্যকর করা হবে। এটা বহাল থাকবে ২০১৬ সালের ৩১ জানুয়ারী পর্যন্ত।
ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাকক্ষে রবিবার ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০’ বাস্তবায়নের লক্ষ্যে আয়োজিত এক সভায় তিনি এ কথা বলেন।
এ সময় এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট আব্দুল মাতলুব আহমাদ, বাংলাদেশ পাটকল করপোরেশনের চেয়ারম্যান (বিজেএমসি) মেজর জেনারেল (অব.) হুমায়ুন খালেদ, বাংলাদেশ জুট মিলস এ্যাসোসিয়েশনের (বিজেএমএ) চেয়ারম্যান শামস উজ জোহাসহ অন্য ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, এর আগে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সেকিং (৭০০ গ্রাম) বস্তার দাম ৭২ টাকা ও হেসিয়ান (৩৬০ গ্রাম) বস্তার দাম ৫০ টাকা নির্ধারণ করেছিল।
সভায় প্রতিমন্ত্রী বলেন, পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন বাস্তবায়নের লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। পাটের বস্তার যথাযথ সরবরাহ নিশ্চিত করা হবে। এ জন্য সকল রাষ্ট্রায়ত্ত পাটকল এখন বস্তা উৎপাদনে কাজ করছে।
তিনি বলেন, পণ্যে পাটজাত মোড়কের ব্যবহার নিশ্চিতকরণের পাশাপাশি জনস্বাস্থ্য ও পরিবেশবিরোধী প্লাস্টিক-পলিথিনের ব্যবহার বন্ধে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধির উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে আগামী ৩০ নভেম্বর থেকে সাঁড়াশি অভিযান পরিচালনা করবে সরকার।
মির্জা আজম আরও বলেন, সোনালি আঁশ পাটের উৎপাদন ও বহুমুখী ব্যবহার উৎসাহিত এবং জনপ্রিয় করতে পাটচাষীদের স্বপ্নপূরণে জোরদার পদক্ষেপ নিচ্ছে সরকার। এ জন্য পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন বাস্তবায়ন করা হবে।
সভায় এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট আব্দুল মাতলুব আহমাদ বলেন, পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ সুষ্ঠুভাবে বাস্তবায়নে প্রস্তুত রয়েছে এফবিসিসিআই। এ আইন বাস্তবায়নে সংগঠনটির পক্ষ থেকে সার্বিকভাবে সহায়তা দেওয়া হবে।
এ ছাড়া সভায় বাংলাদেশ জুল মিলস এ্যাসোসিয়েশনের (বিজেএমএ) চেয়ারম্যান শামস উজ জোহা জানান, সরকারের এ সিদ্ধান্তে বিজেএমএ-এর পক্ষ থেকে কোনো আপত্তি নেই। পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন বাস্তবায়নে সরকারকে সহায়তার আশ্বাস দেন তিনি।

আরোও পড়ুন...

HostGator Web Hosting