| |

Ad

সর্বশেষঃ

শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গভবনে যাচ্ছেন আ.লীগের ১৯ নেতা

আপডেটঃ ১:২৫ অপরাহ্ণ | জানুয়ারি ১১, ২০১৭

নিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রপতি আবদুল হামিদ নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর মতামত গ্রহণের উদ্যোগের অংশ হিসেবে বুধবার বিকালে ক্ষমতাসীন রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে বৈঠক করবেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন জানান, বৈঠকে আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বলে ধারণা করা হচ্ছে। বঙ্গভবনের দরবার হলে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

প্রতিনিধি দলের অপর সদস্যরা হলেন, উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমীর হোসেন আমু, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত, এএমএ মুহিত, ইউসুফ হোসেন হুমায়ুন এবং মোহাম্মদ জমির, প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, মতিয়া চৌধুরী, সাহারা খাতুন এবং সৈয়দ আশরাফুল ইসলাম, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, আইনমন্ত্রী আনিসুল হক, যুগ্ম সম্পাদক ডা. দীপু মনি এবং জাহাঙ্গীর কবির নানক, আইন বিষয়ক সম্পাদক আব্দুল মতিন খসরু, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।

কাজী রকিবউদ্দিন আহমেদের নেতৃত্বাধীন বর্তমান ইসির মেয়াদ আগামী ফেব্রুয়ারি মাসে শেষ হয়ে যাওয়ায় নতুন ইসি গঠনের জন্য রাষ্ট্রপতি আবদুল হামিদ রাজনৈতিক দলগুলোর সঙ্গে আনুষ্ঠানিক আলোচনার উদ্যোগ নেন। আওয়ামী লীগের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে রাষ্ট্রপতির এই আলোচনার সমাপ্তি ঘটবে বলে ধারণা করা হচ্ছে।
গত ১৮ ডিসেম্বর বিএনপির সাথে বৈঠকের মধ্য দিয়ে এ আলোচনা শুরু হয়। রাষ্ট্রপতি এ পর্যন্ত ২২টি রাজনৈতিক দলের সঙ্গে পৃথক বৈঠক করেন।

সূত্রে জানা গেছে, কোনো পরীক্ষা-নিরীক্ষা নয়, কোনো নতুন প্রস্তাবও নয়, সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য রাষ্ট্রপতির কাছে প্রস্তাব দেবে আওয়ামী লীগ।  তবে একটি যোগ্য সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন পুনর্গঠনের যে প্রক্রিয়ার কথা বিএনপি এবং অন্যান্য রাজনৈতিক দল দিয়েছে, তাতে আওয়ামী লীগের সমর্থন থাকবে। এ ছাড়া ক্ষমতাসীন দলটির নেতারা বলছেন, ইসি পুনর্গঠনে সংবিধানের ১১৮-এর (১) অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির ইচ্ছার ওপর আস্থা রাখছে দলটি।

ইসি গঠন নিয়ে কোনো প্রস্তাব না থাকলেও রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে কমিশনসংক্রান্ত একটি সুনির্দিষ্ট আইন প্রণয়নের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা হতে পারে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সংলাপসংক্রান্ত কমিটির একজন সদস্য।

আরোও পড়ুন...