| |

Ad

সর্বশেষঃ

আজ প্রয়াত সাংবাদিক মেস্বাহ উদ্দিন খান হেলালের ১ম মৃত্যুবার্ষিকী

আপডেটঃ ১:৩৪ অপরাহ্ণ | জানুয়ারি ১১, ২০১৭

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ প্রতিদিন ডটকম : আজ ময়মনসিংহের বিশিষ্ট সাংবাদিক প্রয়াত মেস্বাহ উদ্দিন খান এর ১ম মৃত্যুবার্ষিকী। গত ২০১৬ সালের ১১ জানুয়ারী সোমবার শহরের দিগারকান্দা শান্তিনগর এলাকার বাসায় তিনি মৃত্যুবরণ করে।
প্রয়াত মেস্বাহ উদ্দিন খান হেলাল ৬ জুলাই ১৯৫৫ খ্রিঃ টাঙ্গাইল জেলার সুরুজ এলাকার নানার বাড়ীতে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার বালিঝুড়ি স্কুল থেকে এসএসসি, ময়মনসিংহ জেলার মুক্তাগাছা উপজেলার শহীদ স্মৃতি কলেজ থেকে এইচএসসি পাশ করেন।
তারপর ঢাকা পলিটেকনিক সিভিল ইঞ্জিনিয়ার ফাইনাল বর্ষে উত্তীর্ণ হয়ে সরকারী চাকুরী করবেন না বলে লেখাপড়া ছেড়ে দিয়ে মিরপুর বাংলা কলেজ হতে বিএ পাশ করেন। প্রথম পেশা হিসেবে সাংবাদিকতাকে বেছে নেন। প্রথম পত্রিকা ঢাকা থেকে প্রকাশিত গণকণ্ঠ’তে যোগদান করেন।
তিনি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। সর্বশেষ মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি দৈনিক সবুজ পত্রিকায় উপদেষ্ঠা সম্পাদক হিসেবে নিজেকে জড়িয়ে রেখেছিলেন।
১৯৯০ সন শুরুতে দৈনিক নব অভিযান এর ব্যুরো চীফ এর দায়িত্ব গ্রহণ করে। কয়েক দিনের মধ্যে নব অভিযান পত্রিকা ভাল সার্কুলেশন হিসেবে পরিচিত লাভ করে।
এছাড়াও তিনি ময়মনসিংহ থেকে প্রকাশিত দৈনিক ইনসাফ, সাপ্তাহিক ময়মনসিংহ সমাচার ও
তারপর ১৯৯৫ সালে দৈনিক সবুজ পত্রিকায় বার্তা সম্পাদকের দায়িদ্ব নিয়ে সাংবাদিকতা শুরু করেন।
১৯৯৬ সালে (টিউবারক্লোসিস) রোগে আক্রান্ত হয়ে ১১ মাস ঔষধ খাওয়ার পর কয়েক বছর পর আবারও (টিবি) ও একবার জন্ডিস রোগে আক্রান্ত হন। সর্বশেষ তিনি কিডনি’র জটিল রোগে আক্রান্ত হয়ে মারা যান।
তাঁর উল্লেখ্যযোগ্য সাংবাদিকতার কর্মময় জীবনে দৈনিক আজকের বাংলাদেশ ১৯৮৪, দৈনিক ইনসাফ ১৯৮৯ ভারপ্রাপ্ত সম্পাদক, সাপ্তাহিক ময়মনসিংহ সমাচার, উপদেষ্টা সম্পাদক দৈনিক সবুজ ১৯৯৫ থেকে মৃত্যুর পূর্ব পর্যন্ত ও রেড ক্রিসেন্ট সোসাইটির আজীবন সদস্য, সমাজসেবার আজীবন সদস্য ছিলেন।

আরোও পড়ুন...