| |

সর্বশেষঃ

  • মুজিব বর্ষ

বিয়েতে যৌতুক ১টাকা!

আপডেটঃ 1:01 pm | December 26, 2015

নিজস্ব প্রতিবেদক : দুটি মেয়ে হওয়ার পর তিন নম্বর সন্তান আর নয়! যে দম্পতিরা এই নিয়ম মেনে চলবে, তাদের প্রকাশ্যে সভা ডেকে সংবর্ধনা দেবে ভারতের হরিয়ানার বুরা খাপ পঞ্চায়েত। কন্যাভ্রুণ হত্যা রোধে এমনই প্রস্তাব নিল তারা।

বুরা খাপ পঞ্চায়েতের প্রধান রাজবীর বুরা জানিয়েছেন, এখানে অনুষ্ঠিত বৈঠকে তাঁদের সদস্যরা এও সিদ্ধান্ত নিয়েছেন, পাত্রপক্ষ বিয়েতে মেয়ের বাড়ি থেকে কোনও যৌতুক নিতে পারবে না। আর নিলেও মাত্র এক টাকা। এই অভিনব প্রস্তাব মানলে পাত্রের পরিবারকেও সংবর্ধনা দেওয়া হবে।
খাপ-প্রধান এও জানিয়েছেন, বিয়েতে বরযাত্রীর সংখ্যাও বেঁধে দেওয়া হচ্ছে। পাত্রপক্ষ থেকে প্রচুর লোক বিয়েতে গেলে মেয়ের বাড়ির ওপর আর্থিক বোঝা বাড়ে। এত লোক যাওয়ার প্রয়োজনই হয় না। বরযাত্রী সংখ্যা ২১ ছাড়াবে না, এমনই প্রস্তাব তাঁদের।

আরও বেশ কিছু ‘ব্যাতিক্রমী’ সিদ্ধান্তও নিয়েছে বুরা খাপ পঞ্চায়েত। যেমন, পরিবারের কারও মৃত্যুর পর শোক পালনের দিন ১৩ থেকে ৭-এ কমিয়ে আনা হয়েছে। তাছাড়া শোক পালনের সময় ময়দা, ঘি, ডাল না খাওয়ার পুরানো রীতিতে ইতি টানার সিদ্ধান্তও হয়েছে।

উল্লেখ্য, পশ্চাতপদ ধ্যানধারণার বশবর্তী হয়ে নানা সময়ে ফতোয়া দেয়-উত্তর ভারতের খাপ পঞ্চায়েতগুলি সম্পর্কে সাধারণত এমনই ধারণা করা হয়ে থাকে। এজন্য নিন্দা, সমালোচনাও করা হয় তাদের। কিন্তু খাপ আজ বদলাচ্ছে সময়ের সঙ্গে সঙ্গে।

HostGator Web Hosting