| |

Ad

সর্বশেষঃ

আগতদের বেশিরভাগ বই কিনছেন

আপডেটঃ ১২:২৮ পূর্বাহ্ণ | ফেব্রুয়ারি ২৩, ২০১৭

নিজস্ব প্রতিবেদক : বইমেলায় যে ভিড় সে তুলনায় বই বিক্রি কম। বিক্রেতাদের এমন অভিযোগ ছিল মেলা শুরুর থেকেই। তবে মেলার ২২তম দিন বিভিন্ন স্টলে কথা বলে জানা গেছে এখন যারা আসছেন বেশিরভাগই বই কিনছেন।

বুধবার মেলায় এসেছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ধারাভাষ্যকার চৌধুরী জাফরউল্লাহ শারাফাত।

সময় প্রকাশনীর সত্বাধিকারী ফরিদ উদ্দিন আহমেদ বলেন, মেলার শেষ দিকে যারা আসে তারা সাধারণত বই কিনতেই আসে। এতদিন যে বইগুলো সম্পর্কে তথ্য নিয়েছে সেই বইগুলো এখন সংগ্রহ করবে।

মেলায় হাতিরপুল থেকে এসেছে রফিকুল ইসলাম। তার হাতে দেখা গেল ডা. নুজহাত চৌধুরীর বই ‘এ লড়াই অনিবার্য ছিল’। ঢাকাটাইমসকে রফিকুল ইসলাম বলেন, ডা. নুজহাত চৌধুরীর লেখা আমি বিভিন্ন পত্রিকায় পড়ি। তিনি শহীদ বুদ্ধিজীবী ডা. আব্দুল আলীম চৌধুরীর মেয়ে। আমি মনে করি বইটি পড়ে অনেক বিষয় যানতে পারবো।

মহসিন রেজা এসেছেন মগবাজার থেকে, তার হাতে দেখা গেল, ড. মাহবুবুল হকের ‘খটকা বানান অভিধান’ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী বই।

খটকা বানান অভিধান বের করেছে প্রথমা প্রকাশনী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্নজীবনী বইটি সুলভ মূল্যে পাওয়া যাচ্ছে যুবজাগরণ স্টলে। দাম ১৫০ টাকা।

বেসরকারি চাকরিজীবী রেজওয়ানের হাতে দেখা গেল পাঁচটি বই। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের ‘স্মৃতিময় কর্মজীবন’ মুহম্মদ জাফর ইকবালেন ‘মিতুল ও তার রবোট’,হাবিবুল্লাহ ফাহাদের  ছোটগল্পের বই ‘দানামাঝির বউ’ , সুফিয়া কামালের একাত্তরের ডায়রি, তানজিম আল ইসলামের  ‘আইনের সহজ পাঠ’।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, গতকালের চেয়ে মেলায় লোক কম হলেও যারা এসেছে বেশিরভাগেই বই কিনছে।

সন্ধ্যায় বইমেলায় উদয় হাকিমের ‘সুন্দরী জেলে কন্যা ও রহস্যময় গুহা’ গল্পগ্রন্থের মোড়ক উন্মোচন করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এসময় তিনি বলেন, বইমেলা  এখন মিলন মেলায় পরিণত হয়েছে। আমাদের ইতিহাস, আমাদের নিজেদের সম্পর্কে জানা এবং আগামী প্রজন্মের সঙ্গে নাড়ির যে বন্ধন, সেই বন্ধনকে আরও মজবুত করা, শক্তিশালী করার একটি মূল জায়গা এই বইমেলা। এসময় ধারাভাষ্যকার চৌধুরী জাফরউল্লাহ শরাফতের উপস্থিত ছিলেন। তার বই ‘চৌধুরী জাফরউল্লাহ শরাফত বলছি’ বইয়ের মোড়ক উম্মেচন হয় আজ।

বিকেলে দিলীপ কুমার আগরওয়ালের ‘অদম্য বাংলাদেশ’ বইয়ের মোড়ক উন্মোচন করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

কবি ও গবেষক ইমরান মাহফুজের প্রথম কবিতার বই ‘দীর্ঘস্থায়ী শোকসভার মোড়ক উন্মোচন হয় বিকেল ৫টায়। ঐতিহ্য প্রকাশনীর সামনে বইটির মোড়ক উন্মোচন উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রিয় কথাসাহিত্যিক রকিব হাসান। বিশেষ অতিথি ছিলেন গীতিকার শহীদুল্লাহ ফরায়েজী।

বুধবার অমর একুশে বইমেলার ২২তম দিন ছিল। মেলা শুরু হয় বিকেল ৩টায় এবং চলে রাত সাড়ে ৮টায় পর্যন্ত। আজ নতুন বই এসেছে ৮২টি এবং ৪১টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

আরোও পড়ুন...