| |

সর্বশেষঃ

অক্সফোর্ডে পড়তে চান মালালা

আপডেটঃ ৩:৩৮ অপরাহ্ণ | মার্চ ১২, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : সবচেয়ে কম বয়সে শান্তিতে নোবেলজয়ী পাকিস্তানি কন্যা মালালা ইউসুফজাই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে আগ্রহ প্রকাশ করেছেন।

অক্সফোর্ডে পড়তে তাকে একটি শর্ত পূরণ করতে হবে, আর তা হলো এ-লেভেলে তাকে ‘ট্রিপল এ’ গ্রেড পেতে হবে। এ শর্ত পূরণের জন্য পড়াশোনা করছেন মালালা।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের লেডি মার্গারেট হলে দর্শন, রাজনীতি ও অর্থনীতি (পিপিই) নিয়ে উচ্চতর ডিগ্রি নিতে চান মালালা। এই বিষয়ে এখানে পড়াশোনা করেন ‘ডটার অব ইস্ট’ খ্যাত পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো। বেনজির ভুট্টো মালালার অনুস্মরণীয় নারী।

এর আগে গুঞ্জন ওঠে যুক্তরাজ্য ছাড়তে চান মালালা। তিনি আমেরিকা যেতে চান এবং ক্যালিফোর্নিয়ার স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে চান। স্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে রাজনীতিতে উচ্চতর ডিগ্রি নেওয়ার আগ্রহ প্রকাশ করেছিলেন মালালা। সেই অবস্থান থেকে সরে আসতে পারেন তিনি।

শনিবার অ্যাসোসিয়েশনস অব স্কুল অ্যান্ড কলেজ লেকচারার্স-এর বার্ষিক সম্মেলনে মালালা যুক্তরাষ্ট্রের কোনো বিশ্ববিদ্যালয়ে পড়ার পরিকল্পনার কথা বলেন। তিনি বলেন, একটি প্রতিষ্ঠান থেকে শর্তমূলক প্রস্তাব পেয়েছেন। তবে পড়াশোনার পাশাপাশি সব শিশুর জন্য কাজ করে যাওয়ার প্রত্যয় পুনর্ব্যক্ত করেন।

যুক্তরাজ্যের কোন বিশ্ববিদ্যালয়ে তিনি পড়াশোনা করবেন, সে বিষয়ে এখনো সিদ্ধান্ত গ্রহণ করেননি মালালা।

২০১২ সালে নারী শিক্ষার পক্ষে প্রচার চালানোয় পাকিস্তানের সোয়াত ভ্যালিতে তালেবানের গুলিতে বিদ্ধ হন মালালা। তবে শেষ পর্যন্ত প্রাণে বেঁচে যান। নারী শিক্ষার পক্ষে জীবন বাজি রেখে কাজ করার স্বীকৃতি হিসেবে ভারতের আরেক শিশু অধিকারকর্মী কৈলাস সত্যার্থীর সঙ্গে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন মালালা। এখন তিনি লন্ডনে থেকে পড়াশোনা ও নারী শিক্ষার পক্ষে কাজ করছেন।

তথ্যসূত্র : দি গার্ডিয়ান, দি টেলিগ্রাফ অনলাইন।

আরোও পড়ুন...

HostGator Web Hosting