| |

সর্বশেষঃ

আইনি প্রক্রিয়া শেষে ‍ফাঁসি কার্যকর : আইনমন্ত্রী

আপডেটঃ ২:২৩ অপরাহ্ণ | জানুয়ারি ০৬, ২০১৬

ঢাকা প্রতিবেদক : জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির চূড়ান্ত পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর সব আইনি প্রক্রিয়া শেষ করে মৃত্যুদণ্ড কার্যকর করা হবে বলে জানিয়েছে আইনমন্ত্রী আনিসুল হক।

বুধবার (০৬ জানুয়ারি) সকালে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চূড়ান্ত রায়ে নিজামীর ফাঁসি বহাল থাকার পর সাংবাদিকদের এ কথা জানান তিনি।

এর আগে সকাল ৯টা ০৫ মিনিটে ফাঁসির দণ্ডাদেশ বহাল রেখে নিজামীর আপিল মামলার সংক্ষিপ্ত চূড়ান্ত রায় দেন রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ। অন্য বিচারপতিরা হচ্ছেন, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

নিজামীকে বুদ্ধিজীবী হত্যাকাণ্ড এবং হত্যা-গণহত্যা ও ধর্ষণসহ সুপিরিয়র রেসপন্সিবিলিটির (ঊর্ধ্বতন নেতৃত্বের দায়) প্রমাণিত ৮টি মানবতাবিরোধী অপরাধের মধ্যে ৪টিতে ফাঁসি ও ৪টিতে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এর মধ্যে ৩টিতে ফাঁসি ও ২টিতে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। অন্য তিনটিতে চূড়ান্ত রায়ে দণ্ড থেকে খালাস পেয়েছেন নিজামী, যার মধ্যে একটিতে ফাঁসি ও দু’টিতে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ ছিল ট্রাইব্যুনালের রায়ে।

আইনমন্ত্রী বলেন,  মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে আপিলের এ রায়ের মাধ্যমে একাত্তরে শহীদদের প্রতি আমাদের শ্রদ্ধা আরো বাড়ে। এ রায়ের মাধ্যমে প্রমাণ করে অন্যায়ের বিচার হয়।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের সময় যারা হত্যাকাণ্ড চালিয়েছিলেন, তাদের বিচার হচ্ছে, আমরা বিচার পাচ্ছি। আগে চার মামলায় চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এখনও এই রায় (নিজামী) কার্যকর করা হবে ইনশাল্লাহ।

রিভিউ আবেদনের বিষয়ে আইনমন্ত্রী বলেন, সব আইনি প্রক্রিয়া শেষ করে রায় কার্যকর করা হবে। রিভিউ বিষয়ে কি হবে, সে বিষয়ে আমাদের বলা ঠিক হবে না, আদালত বলতে পারবেন। তবে, অতীতের অভিজ্ঞতায় বলতে পারি, রিভিউ আবেদনের প্রেক্ষিতে রায় পরিবর্তিত হয় না তেমন একটা।

অন্যান্য আসামির রায় কার্যকরের আগে যেসব প্রক্রিয়া ফলো করা হয়েছে এক্ষেত্রেও একই প্রক্রিয়া অনুসরণ করা হবে।

HostGator Web Hosting