| |

সর্বশেষঃ

দলীয় প্রতীকেই ইউপি নির্বাচনে আওয়ামী লীগ

আপডেটঃ ১:৪২ অপরাহ্ণ | জানুয়ারি ১১, ২০১৬

বিশেষ প্রতিবেদক : আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন দলীয় প্রতীকে অংশ নেয়ার পক্ষেই চূড়ান্ত অবস্থান নিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। সম্প্রতি অনুষ্ঠিত হয়ে যাওয়া পৌরসভা নির্বাচনের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ইউনিয়ন পরিষদের ফলাফল নিজেদের পক্ষে আনতেই দলীয় প্রতীকে নির্বাচনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে দলটি।

তবে ইউনিয়ন পরিষদ নির্বাচনের বিদ্যমান আইন বলেই আসন্ন নির্বাচনের কথা ভাবছে আওয়ামী লীগ। আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেন, তৃণমূলে গণতন্ত্রের বিকাশের জন্যই সরকার দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচনের সিদ্ধান্ত নেয়। এটি বর্তমান সরকারের জন্য একটি চ্যালেঞ্জ ছিল বলে মনে করি।

তিনি বলেন, মানুষ পৌর নির্বাচনে দলীয় প্রতীকে ভোট দিতে পেরে ব্যাপক উৎসাহবোধ করেছেন। এর মধ্য দিয়ে রাজনৈতিক দলগুলো তাদের জনপ্রিয়তা যাছাই করারও সুযোগ পেয়েছিল। পৌর নির্বাচনের অভিজ্ঞতা কাজে লাগিয়ে আমরা ইউপি নির্বাচনেও ফলাফল নিজেদের পক্ষে আনতে চাই।

শনিবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠকে এ ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়। ওই বৈঠকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, ‘পৌর নির্বাচনের অভিজ্ঞতা আমরা ইউনিয়ন পরিষদ নির্বাচনে কাজে লাগাতে চাই। এ জন্য দলীয় প্রতীকেই ইউনিয়ন পরিষদ নির্বাচনে যাওয়া যেতে পারে। এটা আমাদের জন্য একটি পরীক্ষাও।’

এ সময় দলের সভাপতি শেখ হাসিনা বলেন, ‘দলের সাধারণ সম্পাদক যেভাবে কথা বললেন, আমাদের সেই পদ্ধতিতেই এগোতে হবে।’

বিষয়টি নিয়ে কথা হয় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্তের সঙ্গে। তিনি বলেন, কার্যনির্বাহীর ওই বৈঠকে ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে। চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। এ ব্যাপারে বিস্তারিত আলোচনা হবে, তার পরেই চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

তিনি বলেন, সরকার দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচনের সিদ্ধান্ত নিয়ে গণতন্ত্রকে শক্তিশালী করার সুযোগ করে দিয়েছে। ইউনিয়ন পরিষদ নির্বাচনেও একই ধারা অব্যাহত থাকবে বলে মনে করি।

উল্লেখ্য, গত ৩০ ডিসেম্বর দেশে প্রথমবারের মতো দলীয় প্রতীকে পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে আওয়ামী লীগ নৌকা প্রতীকে নিরঙ্কুশ বিজয় লাভ করে।

HostGator Web Hosting