| |

Ad

সর্বশেষঃ

অনলাইনে শিক্ষকদের কল্যাণ ও অবসর ভাতার চেক বিতরণ

আপডেটঃ ৬:২৪ অপরাহ্ণ | মে ২১, ২০১৭

নিজস্ব প্রতিবেদক : পবিত্র হজ গমনেচ্ছু অবসরপ্রাপ্ত বেসরকারি শিক্ষক কর্মচারীদের মধ্যে কল্যাণ ও অবসর ভাতার চেক অনলাইনে বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

রোববার বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) মিলনায়তনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিক্ষকদের মাঝে চেক বিতরণের এ কার্যক্রম উদ্বোধন করেন।

এক্সেস টু ইনফরমেশন (এ২আই) প্রকল্পের সহযোগিতায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ড এ অনুষ্ঠানের আয়োজন করে।

শিক্ষামন্ত্রী গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, সিলেটের কোম্পানীগঞ্জ এবং ব্রাষ্মনবাড়িয়ার কসবা উপজেলার শিক্ষক-কর্মচারীদের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেন। ভাতাপ্রাপ্ত শিক্ষকরা এ সময় তাদের অনুভূতি ব্যক্ত করেন।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, এবার হজ গমনেচ্ছু ১ হাজার ৮৫১ জন অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারীকে মোট ৬৩ কোটি  ৮৭ লাখ টাকার কল্যাণ ও অবসর সুবিধা প্রদান করা হচ্ছে। অনলাইনে সবার কাছে সুবিধা পৌঁছে দেওয়া হবে। স্ব স্ব ব্যাংক একাউন্টে তাদের টাকা পৌঁছে যাবে। এতে বিভিন্ন ধরনের হয়রানি কমবে। তিনি বলেন, এবার বেসরকারি শিক্ষক-কর্মচারীদের জন্য অবসর সুবিধা ও কল্যাণ ভাতা বাবদ ৬৫০ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ৫১ হাজার ৮৭৪ জন বেসরকারি শিক্ষক কর্মচারীকে ২ হাজার ৬৩ কোটি ৫০ লাখ টাকা অবসর ভাতা প্রদান করা হয়েছে। এ সময়ে ৬৮ হাজার ৪২৪ জনকে ৯৬৩ কোটি টাকা কল্যাণ ভাতা প্রদান করা হয়েছে। ধারাবাহিকভাবে সকল শিক্ষক তাদের সুবিধা পাবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব এবং কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ডের চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান, ব্যানবেইসের পরিচালক মো. ফসিউল্লাহ, শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্টের সদস্য সচিব মো. শাহজাহান আলম সাজু এবং অবসর সুবিধা বোর্ডের সদস্য সচিব শরীফ আহমদ সাদী।

আরোও পড়ুন...