| |

সর্বশেষঃ

জমে উঠেছে বাংলা একাডেমী প্রাঙ্গণে ব্যাংকিং মেলা

আপডেটঃ ৩:১৬ অপরাহ্ণ | নভেম্বর ২৫, ২০১৫

ঢাকা প্রতিনিধি : রাজধানীর বাংলা একাডেমী প্রাঙ্গণে পাঁচ দিনব্যাপি বাংলাদেশ ব্যাংকিং মেলা ২০১৫ বেশ উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়েই জমে উঠেছে। আগামী ২৮ নভেম্বর মেলার সমাপনী হলেও এরই মধ্যে ব্যাংকিং সেবা সম্পর্কে বিস্তারিত জানতে এবং ব্যাংকের বিভিন্ন ঋণ নেওয়ার আগ্রহ নিয়ে গ্রাহকরা ভিড় করছেন মেলার বিভিন্ন ব্যাংক স্টলগুলোতে।

“একটি ব্যাংকিং জাতি গড়ার প্রত্যয়ে” মেলার আয়োজন করেছে বাংলাদেশ ব্যাংক। মূলত ব্যাংকিং সেবা সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে এবং ব্যাংকের সকল কার্যক্রম সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যেই এই মেলার আয়োজন করা হয়েছে। মেলায় ৭০টির উপরে স্টল রয়েছে। যেখানে গেলে যেকোন দর্শনার্থী ও গ্রাহক ব্যাংকের বিভিন্ন সেবা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

ব্যাংক ও আর্থিক খাতের বিভিন্ন প্রতিষ্ঠানের স্টলে ঘুরে জানা গেছে, চাকুরিজীবী, ছাত্র, নারী উদ্যোক্তারা তাদের স্টলগুলোতে আসছেন। ব্যাংকিং বিভিন্ন সেবা ও অফারগুলো জানছেন। এছাড়া বিভিন্ন পেশার মানুষ এখানে এসে সহজেই হোম, কার ও এসএসই লোন নিয়ে কথা বলছেন।

ব্যাংকিং সেবা জনসাধারণের কাছে আরো বেশি জনপ্রিয় ও ঘনিষ্ট করার জন্যেই এই মেলার আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুনি গভর্নর সিতাংশু কুমার সুর চৌধুরী। তিনি জানান, দেশে উন্নয়নের ধারা অক্ষুণ্ন রাখতে ব্যাংকগুলোকে এগিয়ে আসতে হবে।

মেলা ব্যাংকিং খাতের বিভিন্ন স্টল ঘুরে জানা যায়, প্রতিটি ব্যাংক তাদের নিজস্ব সেবাগুলো গ্রাহকদের জানাতে লিটলেট, প্রকাশনী ও বই বের করেছে। বিভিন্ন খাতে ব্যাংকের আয়-ব্যয় এবং এসএমই খাতে উদ্যোক্তা সৃষ্টির বিষয়টিও সেখানে স্থান পেয়েছে।

ব্যাংকিং মেলা উপলক্ষে ইয়াং টাইগারস ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করেছে প্রাইম ব্যাংক। আগামী বছরের জানুয়ারি মাসে দেশব্যাপী এই টুর্নামেন্টের অংশ হিসেবে মেলায় ‘হিট দ্য স্ট্যাম্প এন্ড উইন টিনঙ্গা’ নামে একটি ছোট প্রতিযোগিতারও আয়োজন করা হয়েছে। এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রত্যেকে পাচ্ছেন একটি গিফট।

মেলায় ঘুরতে আসা তানজিনা তাহসিন তৃষা বিডি টুয়েন্টিফোর লাইভ ডটকমকে জানান, “এখানে এসে ব্যাংকের বিভিন্ন সেবাগুলো সম্পর্কে জানতে পারছি। বিশেষ করে স্টুডেন্টদের জন্য কোন লোন আছে কি-না বা স্কুল ব্যাংকিং নিয়ে ধারণা পাচ্ছি। ব্যাংকের সুদমুক্ত বিভিন্ন ঋণ নিয়ে কথা বলছি। সবকিছু মিলিয়ে বেশ ভালোই লাগছে।”

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আগত কয়েকজন শিক্ষার্থীর সঙ্গে কথা বলে জানা যায়, ব্যাংকিং মেলা সম্পর্কে বিস্তারিত ধারণা নিতে তারা এখানে এসেছেন। বিভিন্ন স্টল ঘুরে দেখছেন। ব্যাংকিং সেবার মান নিয়ে আগে অবগত না থাকলেও এই মেলার মাধ্যমে বিষয়টি পরিষ্কার হচ্ছে।

এদিকে, ব্যাংকিং মেলা উপলক্ষে এসএমই খাতে স্বল্প সুদে ঋণ দিচ্ছে বেশ কয়েকটি ব্যাংক। এদের মধ্যে- সিটি ব্যাংক ৭ শতাংশ সুদে এসএমই লোন, ১১ দশমিক ২৫ শতাংশ হারে হোম লোন দিচ্ছে। আর আমেরিকান এক্সপ্রেস কার্ডের উপর ৫০ শতাংশ ছাড় ঘোষণা করেছে। এই কার্ডটি দিয়ে যেকোন মোবাইল রিচার্জ, বিল পরিশোধ ও ইন্টারনেট বিল মেটানো যাবে।

শুধুমাত্র ব্যাংকিং সেবা নয় গ্রাহকদের যেকোন অভিযোগের জন্য মেলায় বাংলাদেশ ব্যাংক অভিযোগ কেন্দ্র বা ১৬২৩৬ নম্বরে ডায়াল করে অভিযোগ জানাতে পারবেন। এছাড়া মেলায় স্কুল ব্যাংকিং, এসএমই লোনের জন্য বিশেষ সুবিধা রয়েছে। আর সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী মাত্র ১০ টাকায় একাউন্ট খুলতে পারছেন।

একই সঙ্গে প্রাইম ব্যাংক শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে ব্যাংক একাউন্ট খোলার সুযোগ রেখেছে। বাংলাদেশ ব্যাংকে স্কুল একাউন্ট খুলতে জমা দিতে হচ্ছে মাত্র ১০০ টাকা। এছাড়া সিটি ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, ইসলামী ব্যাংক এবং ব্র্যাক ব্যাংকও বিশেষ বিশেষ অফার রেখেছে গ্রাহকদের জন্য।

HostGator Web Hosting