| |

Ad

সর্বশেষঃ

আত্মবিশ্বাস বাড়িয়ে তুলুন বিজ্ঞানের সাহায্যে!

আপডেটঃ ২:৫২ অপরাহ্ণ | জানুয়ারি ২৬, ২০১৬

লাইফস্টাইল ডেস্ক : মানুষ জীবনের যতটা বসন্তই পেরিয়ে আসুক না কেন আর যত বেশি অভিজ্ঞতাই অর্জন করে নিক না কেন, কিছু কিছু ক্ষেত্রে চিরচেনা কিছু ভীতি অবধারিত উপসর্গের মতন আঁকড়ে ধরে থাকে তাকে। বেঁধে ফেলে আষ্টেপৃষ্টে। এই যেমন মঞ্চে গিয়ে কথা বলা। এমনিতে আয়নার সামনে দাড়িয়ে ঘন্টার পর ঘন্টা দৃঢ় কন্ঠে নিজের সামনে কথা বলে যেতে পারলেও মঞ্চে ওঠার পরপরই হাতের আঙ্গুলগুলো কেমন যেন ঠান্ডা হয়ে যায় অনেকের। মুখ শুকিয়ে আমশি মেরে যায়। মনে হয় চিরচেনা দুটো পায়ের ওপর আর যেন ভরসা করা যাচ্ছেনা। কিন্তু এমনটা হলে কি করে হবে! আর তাই এই সহজাত মানসিক সমস্যাটিকে কাটিয়ে উঠে নিজেকে আরো কিছুটা উদ্যমী আর ক্ষমতাধর করে তুলতে অবলম্বন করুন বৈজ্ঞানিকভাবে স্বীকৃত এই চটজলদি ক্ষমতাধর হয়ে ওঠার উপায়গুলো।

১. শারীরিক ভঙ্গী অনুকরণ করা
দৈনন্দিন জীবনে বাস্তব বা অবাস্তব, চারপাশের চেনা-পরিচিত সব চরিত্রের কাছ থেকেই মানুষ শেখে। ভালোলাগার ব্যাক্তিত্বরা সবসময়েই প্রভাব বিস্তার করে মানুষের জীবনে। আর তাদেরই ভেতরে কোন একজনের শারিরীক ভঙ্গী অনুকরণ করুন ( বিজনেস ইনসাইডার )। হয়তো খুব অস্বস্তি লাগছে আপনার, ভয় করছে খুব। ভাবুন আপনি আসলে আপনার পছন্দের প্রচন্ড শক্তিশালী সেই চরিত্রেটি। তার মতন দাড়ান, মুখভঙ্গী করুন- মোটকথায় তাকে অনুকরণ করুন। একটু হলেও শক্তি খুঁজে পাবেন।

২. উদ্দীপনামূলক গান শোনা
উদ্দীপনামূলক গান বলতে বোঝানো হচ্ছে প্রচন্ড ঝাঁঝালো আর উত্তেজনাকর সুর এবং শক্তি ও প্রেরণাদায়ক কথার গান। সামনে কোন ইন্টারভিউ বা কাজ থাকলে মনে মনে দূর্বল হয়ে পড়াটাই স্বাভাবিক। তাই নিজের ভেতরে জোর ফিরিয়ে আনতে শুনুন এমনই কিছু গান। গবেষণায় দেখা গিয়েছে যে, যেসব শিক্ষার্থী এমন উদ্দীপনামূলক গান শুনে থাকেন, অন্যদের চাইতে অনেক বেশি সপ্রতিভ আচরণ করে থাকেন তারা ( ডেইলি রিড লিস্ট )।

৩. অফিশিয়াল পোশাক পরিধান করা
মানতে কষ্টকর হলেও এটা সত্যি যে, সাধারন পোশাকের চাইতে অফিশিয়াল বা ফরমাল পোশাক, যেমন- কোট, টাই আর শু-তে মানুষ অনেক বেশি আত্মবিশ্বাসীভাবে ব্যবহার করে। কারণ, এক্ষেত্রে পোশাক মানুষের চিন্তাকে প্রভাবিত করে। অন্যদের সামনে নিজেকে সপ্রতিভ করে তুলতে সাহায্য করে। গবেষণায় দেখা যায় যে, অন্যদের চাইতে ফরমাল পোশাকে ইন্টারভিউ দিতে আসা প্রার্থীরা বেশি বিস্তৃতভাবে ভাবতে ও পরিপক্কভাবে উত্তর দিতে সক্ষম হয় ( বিজনেস ইনসাইডার )।

৪. সুগন্ধী ব্যবহার করা
অনেকটা পোশাকের মতনই সুগন্ধীও মানুষকে অনেক বেশি নিজের সম্পর্কে ভালো ধারণা দিতে সাহায্য করে। ফলে সুগন্ধীযুক্ত স্প্রে ব্যবহার করুন। এতে করে নিজেকে অনেক বেশি আত্মবিশ্বাসী লাগবে আপনার। সেই সাথে অন্যদের সামনেও আরো বেশি শক্তিশালী হিসেবে উপস্থাপন করতে পারবেন আপনি নিজেকে ( বিজনেস ইনসাইডার )।

৫. নিজস্ব বিশ্বাসকে আঁকড়ে ধরা
খুব অস্বস্তি লাগছে? হাত-পা ঘেমে যাচ্ছে? মাথা কাজ করছে না? বৈজ্ঞানিক বিভিন্ন পন্থা সম্পর্কে কথা বলা হলেও খুব অদ্ভূতভাবে আপনি এর একেবারে উল্টো ব্যাপারটিকে দিয়েও ফিরিয়ে আনতে পারেন আপনার ভেতরের হারিয়ে যাওয়া শক্তিকে। নিজের ক্ষমতা সম্পর্কে নিজস্ব ধারণা শক্তিশালী করে তুলতে নিজস্ব বিশ্বাসের ওপর নির্ভর করুন। হতে পারে সেটা একটা লাকি চার্ম কিংবা সামান্য কোন শারীরিক কসরত। গবেষণায় দেখা যায় যে, লাকি চার্ম নিয়ে ইন্টারভিউ কক্ষে প্রবেশ করা প্রার্থীরা অন্যদের চাইতে বেশি স্মৃতিশক্তির অধিকারী ছিলেন ( নিউজ ইউনইটেড )।

নিজেকে অন্যদের সামনে ভালোভাবে, সঠিকভাবে এবং আরো একটু শক্তিশালীভাবে তুলে ধরতে কে না চায়? কিন্তু তবুও সামান্য একটু অস্বস্তি শেষ সময়ে এসে গোলমাল করে দিয়ে যায় আমাদের সব সাজিয়ে রাখা ভাবনাগুলোকে। তাই এই উপায়গুলোকে দেখে নিন আর পরেরবার কোন দরকারি ইন্টারভিউ, উপস্থাপনা বা প্রেজেন্টেশনের সময় ব্যবহার করুন সময় বুঝে।

আরোও পড়ুন...