| |

Ad

সর্বশেষঃ

  • বিপিএল ২০১৭

মেডিকেলে ভর্তি : আবেদন পড়েছে ৮২ হাজারের বেশি

আপডেটঃ ৩:৪৬ অপরাহ্ণ | সেপ্টেম্বর ১৭, ২০১৭

বিশেষ সংবাদদাতা : দেশের সরকারি ও বেসরকারি ১০০টি মেডিকেল কলেজে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য এবার ৮২ হাজারেরও বেশি শিক্ষার্থী আবেদন করেছেন।

আবেদনের সময়সীমা ছিল শনিবার দিবাগত রাত ১২টা পর্যন্ত। গত ২৪ আগস্ট দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়।

স্বাস্থ্য অধিদফতরের চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন শাখার নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, এবার আবেদনকারীর সংখ্যা ৮২ হাজার ছাড়িয়েছে। তবে আবেদনের সঠিক সংখ্যা জানতে রোববার বিকেল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

আগামী ৬ অক্টোবর স্বাস্থ্য অধিদফতরের অধীনে রাজধানীসহ সারাদেশে অভিন্ন প্রশ্নপত্রে চলতি বছরের মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্নে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এক ঘণ্টার এ পরীক্ষায় জীববিদ্যায় বিষয়ে ৩০, রসায়নে ২৫, পদার্থবিদ্যায় ২০, ইংরেজিতে ১৫, সাধারণ জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতিতে ৬ এবং আন্তর্জাতিক বিষয়ে ৪ নম্বর থাকবে। পরীক্ষায় পাস নম্বর ৪০।

বর্তমানে দেশে সরকারি ৩১টি ও বেসরকারি ৬৯টিসহ মোট ১০০টি মেডিকেল কলেজ রয়েছে। এসব মেডিকেলে মোট আসন সংখ্যা ৯ হাজার ৫৬৮টি। এর মধ্যে সরকারি মেডিকেল ৩ হাজার ৩১৮টি ও বেসরকারি মেডিকেলে ৬ হাজার ২৫০টি আসন রয়েছে।

এদিকে, এবার এমবিবিএস ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় গত ১ সেপ্টেম্বর থেকে আগামী ২০ নভেম্বর পর্যন্ত রাজধানীসহ সারাদেশের কোচিং সেন্টার বন্ধের নির্দেশনা জারি করেছে।

আরোও পড়ুন...