| |

Ad

সর্বশেষঃ

  • বিপিএল ২০১৭

আধুনিক পণ্য তৈরি করবে বাংলাদেশি শিক্ষার্থীরা : শিক্ষামন্ত্রী

আপডেটঃ ৫:০৭ অপরাহ্ণ | সেপ্টেম্বর ২৩, ২০১৭

নিজস্ব প্রতিবেদক : বিদেশি পণ্য আমদানি কমাতে কারিগরি শিক্ষক-শিক্ষার্থীদের অভিজ্ঞ করে তোলা হচ্ছে। এই জ্ঞান ও মেধার সমন্বয়ে দেশেই আধুনিক মানের পণ্য উৎপাদন করা হবে।

শনিবার রাজধানীর মহিলা পলিটেকনিক কলেজে স্যামসাংয়ের অর্থায়নে নতুন ল্যাব ও শর্টকোস উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসব কথা বলেন।

 

তিনি বলেন, দেশের চাহিদা অনুয়ায়ী জ্ঞানলব্ধ করতে চাই, সেই লক্ষ্যকে সামনে রেখেই কারিগরি শিক্ষাকে এগিয়ে নেয়া হচ্ছে। এ উদ্দেশ্যে দেশীয় প্রতিষ্ঠানের পাশাপাশি বিদেশি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে কাজ করা হচ্ছে।

বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদসারা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর হোসেন বলেন, কারিগরি শিক্ষায় অগ্রগতির লক্ষ্যে দেশি-বিদেশি প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে। এখন স্যামসাং এগিয়ে এসেছে। আশা করছি দেশের বিভাগীয় পর্যায়ের সব প্রতিষ্ঠানে একটি করে ল্যাব স্থাপনে তারা এগিয়ে আসবেন।

অনুষ্ঠানে স্যামসাংয়ের কান্ট্রি ম্যানেজার সিং ওয়াং ইয়ং বলেন, মানসম্মত শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে মাহিলা পলিটেকনিকে আধুনিক মানের ল্যাব স্থাপন করা হয়েছে। এতে বাংলাদেশে স্যামসাংয়ের মার্কেট সমৃদ্ধ হবে। একই সঙ্গে কারিগরি শিক্ষার্থীরা আরও অভিজ্ঞ হবেন।

উল্লেখ্য, মহিলা পলিটেকনিকের শিক্ষার্থীদের টিভি, ফ্রিজ, এয়ার কন্ডিশনার, ওয়াশিং মেশিন ও মোবাইল ফোনের উপর প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে স্যামসাং কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটির তত্ত্বাবধানে আধুনিক এ ল্যাবে মাসব্যাপী পলিটেকনিকের শিক্ষক-শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেয়া হবে।

কারিগরি শিক্ষা অধিদফতরের ভারপ্রাপ্ত পরিচালক অশোক কুমার বিশ্বাসের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান, মহিলা পলিটেকনিকের অধ্যক্ষ রেবেকা ইয়াসমিন প্রমুখ।

অনুষ্ঠানে কারিগরি শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ মহিলা পলিটেকনিকের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আরোও পড়ুন...