| |

Ad

সর্বশেষঃ

অধিনায়ক মাশরাফির ৫০

আপডেটঃ ৩:১২ অপরাহ্ণ | অক্টোবর ২২, ২০১৭

ক্রীড়া প্রতিবেদক : ৫০ ওভারের ফরম্যাটে ৫০তম বারের মতো টস করলেন মাশরাফি বিন মুর্তজা। বাফেলো পার্কে ভাগ্য আজ তার বিপক্ষে! প্রথম দুই ওয়ানডেতেও টস জিতেছিলেন মাশরাফি। আজ মাইলফলকের ম্যাচে টস জিতলেন ফাফ ডু প্লেসি।

১৮১তম ওয়ানডে খেলতে আজ মাঠে নেমেছেন মাশরাফি। অধিনায়ক হিসেবে এটি তার ৫০তম ম্যাচ। এর আগে এই কীর্তি গড়েছেন হাবিবুল বাশার সুমন (৬৯) ও সাকিব আল হাসান (৫০)। জয়-পরাজয়ের রেকর্ডে হাবিবুল বাশার মাশরাফির থেকে এগিয়ে। ৬৯ ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে হাবিবুল বাশার বাংলাদেশকে ২৯ জয়ের স্বাদ দিয়েছেন। সেখানে ৪৯ ম্যাচে মাশরাফির জয় ২৭ ম্যাচে।  পরিসংখ্যানে হাবিবুল বাশার এগিয়ে থাকলেও সফলতায় মাশরাফি ঢের এগিয়ে।

দ্বিতীয়বার বাংলাদেশ দলের দায়িত্ব নিয়ে মাশরাফি হয়ে উঠেন ধ্রুবতারা। তার পরশে বাংলাদেশ আন্তর্জাতিক অঙ্গনে হয়ে উঠে নতুন পরাশক্তি। র‌্যাঙ্কিংয়েও উন্নতি হওয়ার পাশাপাশি বড় দলের সমীহও আদায় করে বাংলাদেশ।

জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে শুরু, এরপর বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে বাংলাদেশ। এরপর ঘরের মাঠে টানা পাঁচ সিরিজ জয় বাংলাদেশের। ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ হারলেও ইংলিশদের বিপক্ষে সামনে থেকে নেতৃত্ব দিয়ে ম্যাচ জিতিয়েছিলেন মাশরাফি।

ঘরের মাঠে ধারাবাহিক সাফল্য পেলেও বিদেশের মাটিতে ম্লান মাশরাফির অর্জন। শ্রীলঙ্কার মাটিতে ওয়ানডে সিরিজ ড্র, নিউজিল্যান্ডের বিপক্ষে হোয়াইটওয়াশ, ত্রিদেশীয় সিরিজে নিউজিল্যান্ডের বিপক্ষে একটি করে ম্যাচ জেতে-হারে বাংলাদেশ।

তবে চ্যাম্পিয়নস ট্রফিতে নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে ওঠে বাংলাদেশ। মাশরাফির হাত ধরে বাংলাদেশ ক্রিকেটে যোগ হয় অনন্য এক অর্জন। এর আগে ২০১১ সাল মাশরাফির নেতৃত্বে ব্রিস্টলে ইংল্যান্ডকে প্রথমবারের মতো হারায় বাংলাদেশ।

চ্যাম্পিয়নস ট্রফিতে দারুণ সাফল্য পেলেও চার মাস পর ওয়ানডে খেলতে নেমে আবারও ব্যর্থতার বৃত্তে মাশরাফির দল। কিম্বার্লি ও পার্লের দুই ওয়ানডেতে বাংলাদেশ হেরেছে বিশাল ব্যবধানে। মাশরাফির মাইলফলক ম্যাচ কি আজ রাঙাতে পারবেন সতীর্থরা? হাবিবুল বাশারের অধিনায়কত্বের ৫০তম ম্যাচটি ৩ উইকেটে জিতেছিল বাংলাদেশ। সাকিবের ম্যাচটি বৃষ্টিতে হয়েছিল পরিত্যক্ত। আজ বাংলাদেশ কি হোয়াইটওয়াশ এড়াতে পারবে? বাফেলো পার্কে মাশরাফির দল ২-১ ব্যবধানে হারলেও মাথা উচুঁ করে সিরিজ শেষ করতে পারবে অন্তত।

আরোও পড়ুন...