| |

সর্বশেষঃ

অঘোষিত সফরে রাখাইনে সু চি

আপডেটঃ ২:৪৩ অপরাহ্ণ | নভেম্বর ০২, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের ডি ফ্যাক্টো লিডার অং সাং সু চি কোন পূর্ব ঘোষণা ছাড়াই রাখাইন সফরে গিয়েছেন বলে জানায় বিবিসি।

মিয়ানমারের সরকারি সূত্রের বরাত দিয়ে বিবিসি জানায়, সু চি রাখাইনের রাজধানী সিত্তুইয়ে এবং অন্যান্য শহরে যাবেন। হঠাৎই একদিনের অঘোষিত সফরে রোহিঙ্গা অধ্যুষিত রাখাইন রাজ্যে আসলেন তিনি।

রোহিঙ্গা মুসলিমদের ওপর মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতন বন্ধে কোন পদক্ষেপ না নেয়ার কারণে সারা বিশ্বে ব্যাপক সমালোচিত হচ্ছেন শান্তিতে নোবেল জয়ী নেত্রী অং সাং সু চি।

সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

সরকারের মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, সু চি বর্তমানে রাখাইনের সিত্তুইয়ে অবস্থান করছেন। এরপর তিনি মংডু এবং বুথিডং এলাকা সফর করবেন। এ দুইটি এলাকায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং সেখান থেকে হাজার-হাজার রোহিঙ্গা মুসলমান প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে গেছেন।

সু চি’র সফর সম্পর্কে বিস্তারিত কিছু জানাতে চায়নি তার দপ্তর। বিশ্লেষকরা মনে করেন, সেনাবাহিনীর দিক থেকে হুমকি আসতে পারে, এমন আশংকায় সু চি তাদের কর্মকাণ্ডের সমালোচনা করতে চান না।

গত বুধবার সু চি’র মুখপাত্র অভিযোগ করেন, রাখাইন প্রদেশ থেকে যে লাখ লাখ মুসলিম গত দুইমাসে বাংলাদেশে শরণার্থী হিসেবে গেছেন, তাদের প্রত্যাবাসনের কাজে বাংলাদেশের জন্যই বিলম্ব হচ্ছে। রোহিঙ্গা শরণার্থীদের জন্য বাংলাদেশ সারা বিশ্ব থেকে যে বিপুল পরিমাণ ত্রাণ ও আর্থিক সহায়তা পাচ্ছে, সে জন্যই তাদের ফেরত পাঠাতে বাংলাদেশ ঢিলেমি করছে বলে তিনি দাবি করেছেন।

আরোও পড়ুন...

HostGator Web Hosting