| |

সর্বশেষঃ

তীব্র্র শীতে বিপর্যস্ত ময়মনসিংহের জনজীবন

আপডেটঃ ৬:০২ অপরাহ্ণ | জানুয়ারি ০৯, ২০১৮

মোঃ রাসেল হোসেন, ময়মনসিংহ প্রতিদিন ডটকম : ময়মনসিংহে গ্রামাঞ্চলের পাশাপাশি শহরেও শীত কাঁপুনি দিচ্ছে ছেলে-বুড়োর হাড়ে হাড়ে। শৈত্যপ্রবাহের ভ্রুকুটি ঠুকঠুকের পালা শেষ করে এবার রীতিমতো ধুন্ধুমার।
গত কয়েকদিন ধরে ময়মনসিংহের মাঝারী ধরণের শৈত্যপ্রবাহ আর ঘন কুয়াশা পরিলক্ষিত হচ্ছে। হঠাৎ করেই শৈত্যপ্রবাহ শুরু হওয়ায় স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে।

ঘন কুয়াশার চাদর ভেদ করে দিনের বেলায় দুপুরের আগে সূর্যের আলো দেখা মিলে না। কুয়াশার কারণে দিনের বেলায়ও গাড়ির হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে হচ্ছে। শৈত্যপ্রবাহের কারণে সাধারণ লোকজন একেবারে জবুথবু হয়ে পড়েছে। নেহায়েত প্রয়োজন ছাড়া লোকজন ঘরের বাইরে বের হতে চাচ্ছেন না।
সবচেয়ে বেশী বেকায়দায় পড়েছে ভাসমান, ছিন্নমূল ও খেটে খাওয়া হত-দরিদ্র সাধারণ মানুষ। তারা গাছের ঝড়ে পড়া শুকনো পাতা ও খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে।

এদিকে তীব্র শীতের কারণে স্কুল, কলেজ-মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উপস্থিতি আশঙ্কাজনক ভাবে কমে গেছে। শহরে প্রত্যন্ত অঞ্চলের লোকজনের সমাগম কমে যাওয়ায় ব্যবসা, বাণিজ্যে স্থবিরতা দেখা দিয়েছে। সব চেয়ে বেশি ভোগান্তির কবলে পড়েছে শিশু ও বয়স্ক লোকজন। অনেকে জ্বর, সর্দি, কাশি, পেটের পীড়াসহ শীত জনিত নানা রোগে আক্রান্ত হয়ে পড়ছেন। তারা জেলা ও উপজেলা হাসপাতাল গুলোতে ভিড় জমাচ্ছেন।

শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় কদর বেড়েছে গরম কাপড়ের। শীতার্ত মানুষ শীত নিবারণের জন্য গরম কাপড়ের দোকান গুলোতে ভিড় জমাচ্ছেন। বিশেষ করে ময়মনসিংহ জেলা ও উপজেলার শহরগুলোতে শীতের পোশাকের দোকানগুলোতে মধ্যবিত্ত ও দরিদ্র শ্রেণির মানুষদের বেড়েছে ভিড়। শহর ফাঁকা করে মানুষ উচ্চবিত্তরা ঘরের ভেতর ঢুকে পড়ছে। দরিদ্ররা সড়কের পাশে আগুন জ্বালিয়ে শীত নিবরণের আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে।
দেশের উত্তরাঞ্চলের পর ময়মনসিংহের ময়মনসিংহ সদর, মুক্তাগাছা, গৌরীপুর, ফুলপুর, তারাকান্দা, হালুয়াঘাট, নান্দাইল, ঈশ্বরগঞ্জ, ফুলবাড়ীয়া, ত্রিশাল, গফরগাঁও, ভালুকা এবং ধোবাউড়ায় শীতে ও শৈত্যপ্রবাহের ভাঁড়ারে বেশ টান।

লেপ-কম্বল-সোয়েটার মাফলার তথা গরম কাপড়কেও মানছে না শীত। ক্রমশ শীতের মাত্রা বাড়ছে। হাড় কাঁপানো ঠান্ডায় জুবুথুবু মানুষ। ভোরে ঘন কুয়াশায় ব্যাহত হচ্ছে ময়মনসিংহের সর্বত্র সড়ক মহাসড়কেও।

আরোও পড়ুন...

HostGator Web Hosting