| |

Ad

সর্বশেষঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রুটিনে বিপাকে শিক্ষার্থীরা

অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষা পেছানোর দাবিতে ময়মনসিংহে মানববন্ধন ও বিক্ষোভ

আপডেটঃ ৭:৪৩ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ০৪, ২০১৮

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ প্রতিদিন ডটকম : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষের (২০১৩-১৪ শিক্ষাবর্ষ) ঘোষিত রুটিন পরিবর্তনের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে ময়মনসিংহের শিক্ষার্থীরা।

রোববার দুপুরে নগরীর ফিরোজ জাহাঙ্গীর চত্বরে এ মানববন্ধনে অংশ নেয় সরকারি আনন্দ মোহন কলেজ, মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজ ও নাসিরাবাদ কলেজের শিক্ষার্থীরা।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, আগামী ১৩ই ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে অনার্স ৩য় বর্ষের পরীক্ষা, সেখানে অধিকাংশ ৪র্থ বর্ষ শিক্ষার্থীদের মানোন্নয়ন পরীক্ষা রয়েছে। অথচ এ পরীক্ষার মধ্যেই আগামী ২০ ফেব্রুয়ারি থেকে ৪র্থ বর্ষের ফাইনাল পরীক্ষার রুটিন প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এ রুটিন অনুযায়ী যার মান উন্নয়নে পরীক্ষা আছে তাকে আগের দিন ৩য় বর্ষে মানোন্নয়ন পরীক্ষা দিয়ে পরের দিন বসতে হবে ৪র্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষায়। যা কখনোই সম্ভব নয়।

শিক্ষার্থীরা জানায়, ২০১৩-১৪ শিক্ষাবর্ষের অনার্স ৪র্থ বর্ষের শিক্ষার্থীরা ক্লাস করতে পেরেছেন মাত্র চার মাস। এক বছরের কোর্সে তারা মাত্র ৬ মাস সময় পেয়েছেন। এতে সিলেবাসের প্রায় অর্ধেকই শেষ হয়নি। এ অবস্থায় তাদের পর্যাপ্ত প্রস্তুতির সুযোগ না দিয়েই ফরম পূরণের পরদিন চূড়ান্ত পরীক্ষার রুটিন প্রকাশ করে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এতে করে চরম বিপাকে পড়েছেন শিক্ষার্থীরা।

সেশনজট থেকে বাচাঁনোর জন্য ক্রাশ প্রোগ্রামের নামে শিক্ষার্থীদের ছয় মাসেই পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত সম্পূর্ণ অযৌক্তিক মন্তব্য করে এই রুটিন শিগগিরই বাতিল করে অন্ততপক্ষে ৩য় বর্ষের মানোন্নয়ন পরীক্ষা শেষ হওয়ার পর ৪র্থ বর্ষ পরীক্ষার রুটিন প্রকাশ করার জোর দাবি জানায় শিক্ষার্থীরা।

সাধারণ শিক্ষার্থীদের সাথে একাতœতা ঘোষণা করে মানববন্ধনে বক্তব্য রাখেন ময়মনসিংহ জেলা ছাত্রলীগের সভাপতি মো. রকিবুল ইসলাম রকিব।

আনন্দমোহন কলেজের গণিত বিভাগের ছাত্র আল মাকসুদুল হাসানের সভাপতিত্বে ও উবায়দুল হকের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, আনন্দমোহন কলেজের রসায়ন বিভাগের ছাত্র রাকিবুল হাসান, সমাজবিজ্ঞান বিভাগের সালাউদ্দিন, পিংকী আক্তার, রাষ্ট্রবিজ্ঞানের তৌফিকুল ইসলাম, গণিত বিভাগের মৌসুমী, রক্সি, মোস্তাফিজ, মুমিনুন্নিসা কলেজের ভূগোল বিভাগের ছাত্রী জান্নাত, নাসিরাবাদ কলেজের সামাজকর্ম বিভাগের ছাত্র সুফি আব্দুল্লাহ প্রমুখ।

মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিলও বের করে শিক্ষার্থীরা। মিছিলটি ফিরোজ জাহাঙ্গীর চত্বর থেকে শুরু হয়ে আনন্দমোহন কলেজ ক্যাম্পাসে গিয়ে শেষ হয়।

আরোও পড়ুন...