| |

সর্বশেষঃ

ফুলবাড়ীয়ার আছিমে বুদ্ধি প্রতিবন্ধি ও অটিস্টিক বিদ্যালয় উদ্বোধনকালে-ইউএনও

অটিস্টিক শিশুদের বিশেষ প্রশিক্ষনের মাধ্যমে কর্মক্ষম ও স্বাবলম্বী করতে সরকার কাজ করছে

আপডেটঃ ৬:১৭ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ২৫, ২০১৮

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ প্রতিদিন ডটকম : সাধারণ শিশুদের চেয়ে কমবুদ্ধি সম্পন্ন (বুদ্ধি প্রতিবন্ধি ও অটিস্টিক) শিশুদের সমাজ ও পরিবারের বোঝা হিসাবে ফেলে না রেখে স্বাভাবিক শিশুদের মত কর্মক্ষম ও আর্থিকভাবে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার আছিম বাজারে গড়ে তোলা হয়েছে বুদ্ধি প্রতিবন্ধি ও অটিস্টিক বিদ্যালয়, সুইড বাংলাদেশ।

স্থানীয় সমাজ হিতৈষী ও রাজনীতিক গোলাম ফারুক আকন্দ আছিম বাজারে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের পরিত্যক্ত পুরাতন ভবনে এ প্রতিষ্ঠানটি গড়ে তুলেছেন। ইতিমধ্যেই ১৪০জন বুদ্ধি প্রতিবন্ধি শিশুকে বিশেষ শিক্ষায় শিক্ষিত করতে ভর্তি করা হয়েছে। প্রাথমিকভাবে ১০জন শিক্ষক বা প্রশিক্ষক হিসাবে কাজ করার প্রত্যয় নিয়ে এগিয়ে আসেন। যাদেরকে উদ্দোক্তা গোলাম ফারুকসহ স্থানীয়রা পারিশ্রমিক হিসাবে যৎ সামান্য সহযোগীতার আশ্বাস প্রদান করেন।

গত ২৪ ফেব্র“য়ারী শনিবার আছিম বাজারে এ প্রতিষ্ঠানটি উদ্বোধন করেন সুইড বাংলাদেশ এর যুগ্ন মহাসচিব ডাঃ অজন্তা রানী সাহা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সুইড বাংলাদেশের সরকারের প্রতিনিধি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা লীরা তরফদার। এ সময় লীরা তরফদার বলেন, অটিস্টিক হলো সাধারণের চেয়ে অনেক ক্ষেত্রে কমবুদ্ধি সম্পন্ন শিশু। এ সকল শিশুদের ভাল গুনাবলী বা দিকগুলো সনাক্ত করে তার উপর বিশেষ প্রশিক্ষণ দিতেই সরকার এ প্রতিষ্ঠানের মাধ্যমে দেশব্যাপী কাজ করছে। যাতে অটিস্টিক শিশুরা ভবিষ্যতে তার পরিবার ও সমাজে বোঝা হয়ে না থেকে নিজের কাজ নিজেই করে একজন কর্মক্ষম ও স্বাবলম্বী মানুষ হিসাবে সমাজে বেচে থাকতে পারে। স্থানীয়দের পাশাপাশি সরকারের পক্ষ থেকে সকল ধরণের সহযোগীতা করতেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এর আগে এ প্রতিষ্ঠানটি উদ্বাধনকালে সুইড বাংলাদেশ এর যুগ্ন মহাসচিব বলেন, ১৯৭৭ সালে সুইড বাংলাদেশ অটিস্টিক শিশুদের নিজ কাজ শুরু করলেও মূলত ২০১১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুুতুল অটিস্টিকদের স্বাবলম্বী করতে উদ্দোগ নেন। যা পরে ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক সেমনিারে ঘোষণা এবং বুদ্ধি প্রতিবন্ধি ট্রাস্ট করে দেন। অটিস্টিক শিশুদের নিয়ে প্রদানমন্ত্রী কন্যা এখন সারা বিশ্বে কাজ করে ব্যাপক আলোড়ন সৃষ্টিসহ সফলতা অর্জ করেছেন। তিনি আরো বলেন, অটিস্টিক শিশুদের বিশেষ প্রশিক্ষণ দিলে তাদের স্বাভাবিক জীবন, কর্মক্ষম করে তোলাসহ তাদেরকে আর্থিকভাবে প্রতিষ্ঠা করার সম্ভব। সুইড বাংলাদেশ পৃথিবীর অনেক দেশসহ এ দেশে প্রায় সাড়ে ৫ শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে অটিস্টিকদের বিশেষ প্রশিক্ষন দিয়ে আসছে। এর মধ্যে লালমনিরহাট ও চট্টগ্রামের প্রতিষ্ঠান দুটি সেরা প্রতিষ্ঠান হিসাবে স্বীকৃতি পেয়েছে। অনুষ্ঠানে বুদ্ধি প্রতিবন্ধি ও অটিস্টিক বিদ্যালয়, সুইড বাংলাদেশ এর আছিম শাখার প্রতিষ্ঠাতা ও উদ্দোক্তা সমাজের পিছিয়ে পড়া এং অবহেলিত মানুষদের নিয়ে শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা নিয়ে বিস্তারিত বক্তব্য দেন।


আছিম পাটুলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এস সাইফুজ্জামান সাইফুলের সভাপতিত্বে উপজেলা যুবলীগ সদস্য মফিজ উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠানে সুইড বাংলাদেশ এর নির্বাহী কমিটির সদস্য ও জাতীয় সংসদের জনসংযোগ বিভাগের পরিচালক লাবন্য আহমেদ, সিনিয়র একাউন্টস অফিসার মীর জহিরুল ইসলাম, ডাঃ জামান একাডেমির পরিচালক ডাঃ কামরুজ্জামান, সোনালী ব্যাংক কর্মকর্ত শামছুল হক, আছিম বালিকা জিপি স্কুলের প্রধান শিক্ষক আবুল কাশেম মাস্টার, উপজেলা কমিউনিটি পুলিশিংয়ের সাধারণ সম্পাদক হারুন অর রশিদ, আছিম হাফিজিয়া মাদ্রাসার সভাপতি মজিবুর রহমান, উপজেলা তাঁতীলীগের সভাপতি সারোয়ার হোসেন মঞ্জু, যুবলীগ নেতা মিনহাজ উদ্দিন, শ্রমিকলীগের আছিম ইউনিয়ন কমিটির আহবায়ক দারু এইচ তরফদার, ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ন আহবায়ক তৌহিদুল ইসলাম বক্তব্য রাখেন।

আরোও পড়ুন...

HostGator Web Hosting