| |

সর্বশেষঃ

অক্টোবরে জাতীয় নির্বাচনের তফসিল

আপডেটঃ ৪:২৫ অপরাহ্ণ | এপ্রিল ৩০, ২০১৮

নিজস্ব প্রতিবেদক : অক্টোবরে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম। তবে কত তারিখে তফসিল ঘোষণা হবে সে সম্পর্কে তিনি কিছু বলেননি।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে জাতীয় নির্বাচনের সীমানা নির্ধারণ নিয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

রফিকুল ইসলাম বলেন, এবার ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৫টি আসনে পরিবর্তন এনেছে কমিশন। ঢাকার কোনো আসনের সীমানা পরিবর্তন হয়নি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রফিকুল ইসলাম বলেন, অক্টোবরের কত তারিখে জাতীয় নির্বাচনের সিডিউল ঘোষণা করা হবে সেটা কমিশন সিদ্ধান্ত নিবে।

প্রসঙ্গত, বাংলাদেশ নির্বাচন কমিশন প্রকাশিত ‘নির্বাচনি সংলাপ-২০১৭’ বইটি শুরুতেই বলা হয়েছে দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয় ২৯ জানুয়ারি। সে অনুযায়ী ২০১৯ সালের জানুয়ারি মাসের ২৮ তারিখের মধ্যে একাদশ জাতীয় নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

এর আগে সংবাদ সম্মেলনের শুরুতে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সংসদীয় আসন চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন। এবার ২৫টি আসনে পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছেন হেলালুদ্দীন আহমদ।

আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সোমবার দুপুরে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সচিব। যেসব আসনে পরিবর্তন আনা হয়েছে সেগুলো হলো- নীলফামারী-৩ ও ৪, রংপুর-১ ও ৩, কুড়িগ্রাম-৩ ও ৪, সিরাজগঞ্জ-১ ও ২, খুলনা-৩ ও ৪, জামালপুর-৪ ও ৫, নারায়ণগঞ্জ-৪ ও ৫, সিলেট-২ ও ৩, মৌলভীবাজার-২ ও ৪, ব্রাহ্মণবাড়িয়া-৫ ও ৬, কুমিল্লা-৯ ও ১০ এবং নোয়াখালী-৪ ও ৫।

প্রসঙ্গত, এর আগে একাদশ সংসদ নির্বাচনের প্রস্তাবিত সীমানা পুনঃনির্ধারণ সংক্রান্ত দাবি-আপত্তিব বিষয়ে শুনানি শেষ করেছিল নির্বাচন কমিশন। গত ২১ এপ্রিল থেকে ২৫ এপ্রিল পর্যন্ত শুনানি চলে। সোমবার সেই দাবি-আপত্তি বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেয় ইসি।

আরোও পড়ুন...

HostGator Web Hosting