| |

Ad

সর্বশেষঃ

সারাদেশে মহান মে দিবস পালিত

আপডেটঃ ৫:৫৪ অপরাহ্ণ | মে ০১, ২০১৮

বিশেষ প্রতিবেদক : সারা দেশে নানা আয়োজনের মধ্য দিয়ে আজ মঙ্গলবার পালিত হয়েছে মহান মে দিবস। দিবসটি উপলক্ষে বিভিন্ন জেলায় শোভাযাত্রা, আলোচনা সভা ও বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

ময়মনসিংহ: বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে সকালে টাউনহল চত্বরে জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত শোভাযাত্রার উদ্বোধন করেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। পরে শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এদিকে দিবসটি উপলক্ষে জাতীয়তাবাদী শ্রমিক দলের শোভাযাত্রার উদ্বোধন করেন বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স। এছাড়াও জেলা শ্রমিক লীগ, ট্রেড ইউনিয়নসহ বিভিন্ন শ্রমিক সংগঠন পৃথকভাবে শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করে।

নড়াইল: দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন, শ্রমিক ঐক্য পরিষদ, বাস-মিনিবাস, কোচ, মাইক্রোবাস, ট্রাক-ট্যাংক-লরি, হ্যান্ডেলিং শ্রমিক ইউনিয়ন, ইজিবাইক সমবায় সমিতিসহ বিভিন্ন শ্রমিক ও সামাজিক সংগঠন মিছিল ও আলোচনা সভা করেছে। আলোচনা সভায় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. এমদাদুল হক চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ জসিমউদ্দিন, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, পৌর মেয়র ও জেলা বাস-মিনিবাস-মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. জাহাঙ্গীর হোসেন বিশ্বাস, জেলা বাস-মিনিবাস-মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সাদেক আহম্মেদ খান, ওয়ার্কার্স পার্টির জেলা কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নজরুল ইসলাম, নারীনেত্রী আঞ্জুমান আরা বেগম প্রমুখ। পটুয়াখালী: পটুয়াখালীতে সকালে জেলা প্রশাসনের উদ্যোগে স্থানীয় সার্কিট হাউস চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ, শ্রমিক লীগ ও সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শরীয়তপুর: দিবসটি উপলক্ষে শরীয়তপুর কেন্দ্রীয় বাসস্ট্যান্ড থেকে শ্রমিক ও মালিকদের সমন্বয়ে একটি মিছিল বের করা হয়। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। মিছিলের নেতৃত্বে ছিলেন বাস-মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক ও শরীয়তপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র বাচ্চু বেপারী, বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি ফারুক চৌকিদার, সাধারণ সম্পাদক আলী আজম মাদবর, ফারুক হোসেন প্রমুখ।

নাটোর: নাটোরে শোভাযাত্রা ও আলোচনাসহ দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। সকালে জেলা প্রশাসনের উদ্যোগে শহরের কানাইখালী মাঠ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলামের নেতৃত্বে শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহরের মাদরাসা মোড়ে গিয়ে শেষ হয়। পরে মাদরাসা মোড়ে অবস্থিত টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় বক্তব্য দেন জেলা প্রশাসক শাহিনা খাতুন, জজ কোর্টের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট সিরাজুল ইসলাম, জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি অ্যাডভোকেট কামরুল ইসলাম, জাতীয় শ্রমিক লীগ জেলা শাখার সভাপতি মঈনুল হক প্রমুখ। এদিকে জাতীয়তাবাদী শ্রমিক দল জেলা শাখার উদ্যোগে শহরের আলাইপুরস্থ জেলা বিএনপির কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় বক্তব্য দেন জেলা বিএনপির সহ-সভাপতি শহিদুল ইসলাম বাচ্চু, সাধারণ সম্পাদক আমিনুল হক প্রমুখ।

দিনাজপুর: দিনাজপুরে দিবসটি উপলক্ষে বিভিন্ন যানবাহন আধাবেলা বন্ধ রাখা হয়। বেলা সাড়ে ১০টায় দিনাজপুর ইনস্টিটিউট চত্বর থেকে জাতীয় শ্রমিক লীগের নেতৃত্বে একটি বর্ণাঢ্য মিছিল বের করা হয়। মিছিলে প্রধান অতিথি হিসাবে যোগ দেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম। মিছিলটি শহর প্রদক্ষিণ করে শিশু একাডেমি প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

রংপুর: সকালে রংপুর জেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। শোভাযাত্রাটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের কার্যালয়ে আলোচনা সভায় উপস্থিত ছিলেন রংপুর জেলা প্রশাসক এনামুল হাবীব, পুলিশ সুপার মিজানুর রহমানসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ। এছাড়াও সকাল থেকে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠন দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করে।

কুষ্টিয়া: সকালে শহরের মজমপুর গেট থেকে জেলা প্রশাসনের আয়োজনে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একতারা মোড়ে গিয়ে শেষ হয়। পরে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে জেলা মোটর শ্রমিক ইউনিয়নসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করে।

নারায়ণগঞ্জ: দিবসটি উপলক্ষে সিদ্ধিরগঞ্জ, সোনারগাঁ, রূপগঞ্জ ও আড়াইহাজারে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, পেশাজীবী ও শ্রমিক সংগঠনের উদ্যোগে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। এইদিকে সকাল ১১টায় সিদ্ধিরগঞ্জে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আদমজী আঞ্চলিক শ্রমিক লীগের সভাপতি আব্দুল সামাদ ব্যাপারীর নেতৃত্বে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। এতে পরিবহন শ্রমিক ও আদমজী ইপিজেডের হাজার হাজার শ্রমিক শোভাযাত্রায় অংশগ্রহণ করে। এসময় শ্রমিকদের স্লোগানে মুখরিত হয়ে উঠে এলাকা। শোভাযাত্রা শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় শ্রমিক লীগের সাবেক সভাপতি আব্দুল মতিন মাস্টার। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ গার্মেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এসএম মাসুদ, সিদ্ধিরগঞ্জ আওয়ামী লীগের সভাপতি মজিবুর রহমান, সিনিয়র সহ-সভাপতি মতিন ব্যাপারী, আঞ্চলিক শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সালাউদ্দিন মিয়া প্রমুখ।

পাবনা: সকালে দিবসটি উপলক্ষে পাবনা জেলা শ্রমিক লীগ, মোটর শ্রমিক ইউনিয়ন, জেলা ট্রাক শ্রমিক, জেলা ইলেক্ট্রিশিয়ান সমিতি ও রিকশা শ্রমিক  ইউনিয়নসহ বিভিন্ন শ্রমিক সংগঠন শহরের প্রধান প্রধান সড়কে শোভাযাত্রা বের করে। শোভাযাত্রা শেষে আব্দুল হামিদ সড়কে এক পথসভায় বক্তব্য দেন পাবনা জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক একরাম হোসেন একরাম, সভাপতি শহীদুল ইসলাম প্রমুখ।

রাজশাহী: সকালে রাজশাহী জেলা প্রশাসন ও বিভাগীয় শ্রম দপ্তরের উদ্যোগে মহানগরীর লক্ষ্মীপুর সরকারি ল্যাবরেটরি হাইস্কুলের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে রাজশাহী মেডিকেল কলেজ মিলনায়তনে শেষ হয়। এসময় উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন ও জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের।

আরোও পড়ুন...