| |

সর্বশেষঃ

নোবেল সাহিত্য পুরস্কার স্থগিত

আপডেটঃ ৭:২২ অপরাহ্ণ | মে ০৪, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : যৌন ও আর্থিক কেলেঙ্কারির কারণে চলতি বছরের নোবেল পুরস্কার স্থগিত করা হয়েছে। শুক্রবার এক বিবৃতিতে সুইডিশ অ্যাকাডেমি এ ঘোষণা দিয়েছে।

সুইডিশ অ্যাকাডেমি জানায়, ২০১৮ সালের নোবেল সাহিত্য পুরস্কারটি ‘রিজার্ভড প্রাইজ’ হিসেবে ২০১৯ সালের পুরস্কারের সঙ্গে ঘোষণা করা হবে। বৃহস্পতিবার নোবেল কমিটির ১০ সদস্য একটি বিশেষ বৈঠক করে এ সিদ্ধান্ত নেন।

এর আগে গত সপ্তাহে এবার সাহিত্যে পুরস্কার ঘোষণা স্থগিত হতে পারে বলে সুইডিশ অ্যাকাডেমির সদস্য পার ওয়াস্টবার্গ জানিয়েছিলেন।

প্রসঙ্গত, সাহিত্যে নোবেল পদক বিজয়ী নির্বাচনকারী কমিটি সুইডিশ একাডেমির প্রধান সারা দানিউস গত ১২ এপ্রিল পদত্যাগ করেন। কমিটির এক সদস্যের স্বামীর বিরুদ্ধে ওঠা যৌন নিপীড়নের অভিযোগ তদন্তের প্রক্রিয়া নিয়ে সমালোচনার মুখে তিনি এ পদত্যাগ করেন। পদত্যাগের পর সাংবাদিকদের সারা বলেছেন, ‘ইতিমধ্যে এটা নোবেল পুরষ্কারের ওপর অনেক বেশি প্রভাব ফেলেছে এবং এটা অনেক বড় একটি সমস্যা। একাডেমির ইচ্ছা আমি যেন স্থায়ী সচিব পদ থেকে সরে দাঁড়াই। আমি দ্রুত তা কার্যকর করতে এই সিদ্ধান্ত নিয়েছি।’

উল্লেখ্য, গত বছরের নভেম্বরে ১৮ বছরের এক নারী অভিযোগ করেন, সুইডিশ একাডেমির সদস্য ক্যাটরিনা ফ্রস্টেনসনের স্বামী জন ক্লড আরনাল্টের হাতে তিনি যৌন নিগ্রহের শিকার হয়েছেন। গত সপ্তাহে ফ্রস্টেনসনকে তার পদ থেকে সরানোর বিপক্ষে ভোট দিলে একাডেমির তিন সদস্য এর প্রতিবাদে পদত্যাগ করেন। এর পরিপ্রেক্ষিতে ফ্রস্টেনসনও তার পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলে পরে পরে পদত্যাগ করেন সারা দানিউস।

HostGator Web Hosting