| |

সর্বশেষঃ

বিশ্বের সবচেয়ে বয়সী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন মাহাথির

আপডেটঃ ২:০৫ অপরাহ্ণ | মে ১০, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : ৯২ বছর বয়সে বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন মাহাথির মোহাম্মদ। ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে থাকা সাবেক এই প্রধানমন্ত্রীর জোট ১৪ তম মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে সর্বাধিক আসনে জয়লাভ করেছে। গতকাল বুধবার স্থানীয় সময় রাত একটা ১০ মিনিটে মালয়েশিয়ান নির্বাচন কমিশন মাহাথিরের জোট জয়ী হওয়ার খবর জানায়। খবর বিবিসি, সিএনএন এবং আল জাজিরার।

কেন্দ্রীয় পার্লামেন্টের ২২২ আসনের মধ্যে মাহাথির মোহাম্মদের পাকাতান হারাপান ১১৩ আসনে এবং দেশটির ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বারিসান ন্যাশনাল ৭৯ আসনে জয় পেয়েছে।

নির্বাচনে জয়ী হয়ে মাহাথির মোহাম্মদ বলেন, তার জোট আবারও দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করবে।

এদিকে, মাহাথিরের একসময়ের রাজনৈতিক শিষ্য এবং সদ্য সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক তার নাটকীয় পরাজয় নিয়ে কোনও মন্তব্য করেননি।

তবে নাজিব রাজাক এক বিবৃতিতে বলেছেন, আমি জনগণের রায় মেনে নিয়েছি। নির্বাচনে কোনো ধরনের জালিয়াতি হয়নি।

সরকার গঠনের জন্য মাহাথির মোহাম্মদকে আমন্ত্রণ জানিয়েছেন দেশটির রাজা। এখন নতুন সরকার গঠনের অপেক্ষায় সাবেক এই প্রধানমন্ত্রী। তাই বলা যায় সব ঠিক থাকলে মাহাথিরই দেশটি প্রধানমন্ত্রী হচ্ছে। যা ইতিহাস সৃষ্টি হচ্ছে।

মালয়েশিয়ায় এবারের সাধারণ নির্বাচন দেশটির ইতিহাসের ১৪তম। দেশটির রাষ্ট্রক্ষমতায় ছিল রাজনৈতিক জোট বারিসান ন্যাশনাল (বিএন)। ৬০ বছরেরও বেশি সময় ধরে এই জোট মালয়েশিয়া শাসন করেছে। মাহাথির মোহাম্মদও এই জোটের অংশ ছিলেন। ক্ষমতায়ও এসেছিলেন, ছিলেন সবচেয়ে বেশি সময় ধরে। মাহাথির ফের রাজনীতিতে ফিরে নিজের দল ও একসময়ের শিষ্য নাজিব রাজাকের বিরুদ্ধে দাঁড়িয়েছেন এবং জয়ও পেলেন।

২০১৫ সালে গার্ডিয়ানের এক প্রতিবেদনে বিশ্বের সবচেয়ে বর্ষীয়ান নেতাদের মধ্যে জিম্বাবুয়ের রবার্ট মুগাবে, তিউনিশিয়ার বেজি কায়েব এসসেবি, ক্যামেরুনের পল বিয়াসহ বেশ কয়েকজনের নাম বলা হয়েছিল। যদিও কেউই ৯২ বছর বয়সে নির্বাচিত হননি।

HostGator Web Hosting