| |

সর্বশেষঃ

রোজায় যে বিষয়গুলো খেয়াল রাখবেন

আপডেটঃ ২:৪৮ অপরাহ্ণ | মে ২৪, ২০১৮

লাইফস্টাইল ডেস্ক : বৃষ্টি আর গরম পাশপাশি জায়গা করে নিয়েছে আবহাওয়ায়। দিনের সময়টা দীর্ঘ। এই সময়ে রোজা রাখতে গিয়ে খেয়াল রাখতে হবে কিছু বিষয়ের প্রতি। ইফতার এবং সাহরির জন্য যতোটা সম্ভব তাজা ফল সংগ্রহ করবেন। ফলের রস, শরবত, সালাদ বেশি পরিমাণ খাবেন। এতে ক্লান্তি কমবে।

ভারী নয়, হালকা খাবারেই সারুন ইফতার ও সাহরির খাবার। তেহারি, বিরিয়ানি নয়, চাইলে মাংস দিয়ে অল্প তেলে বরং ফ্রায়েড রাইস করে নিতে পারেন চাইলে। সাথে থাকবে প্রচুর সবজি আর ডিমের স্বাদ। মূল কথা, সহজপাচ্য হতে হবে খাবারের উপাদান।

ইফতারের টেবিলে মিষ্টি জাতীয় খাবার রাখুন। সম্ভব হলে সাহরিতেও মিষ্টান্ন রাখুন। খেজুর তো রমজানে শরীরের ভীষণ বন্ধু এক খাবার। কাজেই ফল এবং মিষ্টি উপাদান হিসেবেও খেজুর বেছে নিন খাদ্য তালিকায়। দুধ-চাল আর বাদামের মিশ্রণে সাধারণ পায়েসও বেশ কাজের খাবার হবে আপনার ইফতারির আয়োজনে ।

কোমল পানীয় নয়, বিভিন্নরকম ফলের শরবত রাখুন ইফতারের তালিকায়। চা ছাড়া চলেই না যাদের তারা লাল চা খেতে পারেন। তবে দুধ চা থেকে দূরে থাকুন।

ইফতারে অনেকেই বেহিসেবিভাবে খান। এটি মোটেই ঠিক নয়। অন্যান্য দিনের মতো রোজার দিনগুলোতেও খেতে হবে নিয়ম মেনে। নয়তো সচেতনতার অভাবে যেকোনো মুহূর্তে অসুস্থ হয়ে পড়বেন।

আরোও পড়ুন...

HostGator Web Hosting