| |

Ad

সর্বশেষঃ

এবার ভোগের প্রচ্ছদে সৌদি রাজকুমারী

আপডেটঃ ১০:৫৭ পূর্বাহ্ণ | জুন ০২, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছে সৌদি রাজপরিবার। এবার বিখ্যাত ফ্যাশন ও লাইফস্টাইল বিষয়ক ম্যাগাজিন ভোগের প্রচ্ছদে সৌদি রাজকুমারীর ছবি থাকায় ব্যাপক বিতর্কর সৃষ্টি হয়েছে। জুন মাসের আরব সংস্করণে ভোগের প্রচ্ছদে গাড়ির চালকের আসনে বসে থাকতে দেখা যায় সৌদি রাজকুমারী হায়ফা বিনতে আব্দুল্লাহ আল সৌদকে।

হাই হিল জুতা পরে হুড খোলা গাড়িতে সৌদি রাজকুমারীর এমন ফটোশ্যুট নিয়ে চলছে সমালোচনা। কারণ, দেশটিতে নারীদের গাড়ি চালানোর প্রস্তাব পাস হলেও এখনও আইনটি কার্যকর হয়নি। সবকিছু ঠিক থাকলে চলতি মাসের ২৪ তারিখের পর থেকেই গাড়ি চালানোর অনুমতি পাবেন সৌদি নারীরা। কিন্তু তার আগেই সৌদি রাজকুমারীর এমন ছবি সমালোচনার মুখে পড়ে।

সম্প্রতি দেশটিতে গাড়ি চালানোর অধিকার চেয়ে আন্দোলন করার অপরাধে গ্রেপ্তার করা হয় ১১ আন্দোলনকারীকে। আর এই পরিস্থিতিতে রাজকুমারীর এই ছবি কিছুতেই মেনে নিতে পারছেন না সাধারণ মানুষ।

প্রচ্ছদের ব্যাপারে রাজকুমারী বলেছেন, ‘আমাদের দেশে কিছু রক্ষণশীল মানুষ রয়েছেন, যারা বদলকে ভয় পান। রক্ষণশীলতাই তাদের জগৎ। আমি মন থেকে এই পরিবর্তনকে স্বাগত জানাচ্ছি।’

ম্যাগাজিনটির সম্পাদকীয় সিদ্ধান্তের পক্ষে কাজ করেছেন জানিয়ে ভোগের প্রধান সম্পাদক ম্যানুয়েল আর্নট বলেছেন, আরব বিশ্বে এখন উল্লেখযোগ্য এবং প্রধান আলোচনার বিষয় নারীত্ব। প্রচ্ছদে রাজকুমারী হায়ফার ছবি ব্যবহারের ক্ষেত্রে সেই বার্তাটিই তুলে ধরা হয়েছে।

তিনি বলেন, ‘অর্থপূর্ণ বিষয়ে ভালো বিতর্ক আমাদের কাছে অগ্রাধিকার পায় এবং আদর্শিক ও শক্তিশালী অবস্থানে থেকে আমরা সেই সিদ্ধান্ত বাস্তবায়নে গুরুত্ব দিই।

সৌদির সামগ্রিক দিক উন্নয়নের লক্ষ্যে গত বছর রক্ষণশীল থেকে বেরিয়ে বেশকিছু নিয়ম পরিবর্তনের ঘোষণা দেন সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। তাতে নারীদের গাড়ি চালানোর অনুমতি, সিনেমা হল নির্মাণ, পশ্চিমাদের আদলে সমুদ্র সৈকত বিনির্মাণসহ বেশ কিছু ঐতিহাসিক পরিবর্তানের ডাক দেয়া হয়।

তবে বিশ্বের কাছে যতই সৌদি বদলে যাওয়া ভাবমূর্তি তুলে ধরার চেষ্টা করুক। এই বদল দেশের অন্দরে আসলে কতটা প্রভাব ফেলতে পারবে তা নিয়ে সন্দিহান বিশেষজ্ঞরা।

আরোও পড়ুন...