| |

সর্বশেষঃ

রোগীর সঙ্গে একজনের বেশি স্বজন নয় : স্বাস্থ্যমন্ত্রী

আপডেটঃ ৭:০০ অপরাহ্ণ | জুলাই ২৫, ২০১৮

নিজস্ব প্রতিবেদক : আগামী সংসদ নির্বাচনের পর ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালকে পাঁচ হাজার শয্যায় উন্নীতকরণের কাজ শুরু হবে। ইতোমধ্যে ভবনের নকশা অনুমোদন করা হয়েছে।

বুধবার দুপুরে ঢামেক হাসপাতালের জরুরি বিভাগে চারটি নতুন অপারেশন থিয়েটার (ওটি) ও নবনির্মিত আনসার ব্যারাক উদ্বোধনের পর এ তথ্য জানান স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময়ই চিকিৎসাসেবা খাতকে অগ্রাধিকার দিয়েছেন। ইতোমধ্যে ঢামেককে সম্প্রসারণ করা হয়েছে। ইনশাআল্লাহ্ আগামী নির্বাচনের পর ঢামেক হাসপাতালকে পাঁচ হাজার বেডে সম্প্রসারণ করার কাজ শুরু হবে। ইতোমধ্যে ভবনের নকশা অনুমোদিত হয়েছে। প্রধানমন্ত্রী যেহেতু অনুমোদন দিয়েছেন তাহলে আশা করছি, নির্বাচনের পরপরই কাজ শুরু হবে।

তিনি বলেন, ঢামেকে আগেও অত্যাধুনিক যন্ত্রপাতি দিয়েছি, তবে এগুলো পর্যাপ্ত নয়। এ ছাড়া আমাদের সেবার মান আরও বাড়াতে হবে, আন্তরিক হতে হবে।

ঢামেক হাসপাতালে কর্মরত আনসার সদস্যদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনাদের কাছে আমার একটাই অনুরোধ, ব্যারাক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখবেন। আমি এসেছি বলে আজ পরিষ্কার করবেন কেন, এমন না, নিয়মিত পরিষ্কার রাখতে হবে। এ ছাড়া রোগীদের স্বজন নিয়ন্ত্রণ করতে হবে। কোনো রোগীর সঙ্গে একজনের বেশি স্বজন থাকতে পারবে না।

উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ঢামেক হাসপাতালের পরিচারক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন। এ সময় তিনি বলেন, ঢামেককে দিনদিন অত্যাধুনিক করার কাজ চলছে। আগামী আগস্টের শেষের দিকে কিংবা সেপ্টেম্বরের শুরুতে ঢামেক হাসপাতালে ওয়ান স্টপ ইমার্জেন্সি সার্ভিস চালু করা হবে। এই ইমার্জেন্সি বিভাগে থাকবে আইসিইউসহ নানা অত্যাধুনিক সুবিধা ও অতিরিক্ত বেড।

মন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, দেশের অনেক বড়বড় আন্দোলনে ঢামেক অবদান রেখেছে, কোটি কোটি মানুষকে চিকিৎসা দিয়েছে কিন্তু এখন পর্যন্ত প্রতিষ্ঠানটিকে স্বাধীনতা পদক কিংবা অন্যান্য কোনো পদক দেয়া হয়নি। ঢামেককে এসব অবদানের স্বীকৃতি দেয়ার অনুরোধ করছি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব জি এম সালেহ উদ্দিন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. খান আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।

আরোও পড়ুন...

HostGator Web Hosting