| |

সর্বশেষঃ

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ শুরু বুধবার

আপডেটঃ ৭:০২ অপরাহ্ণ | জুলাই ৩১, ২০১৮

নিজস্ব প্রতিবেদক : বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ শুরু হচ্ছে বুধবার (১ আগস্ট)। এবারে সপ্তাহের প্রতিপাদ্য- ‘মায়ের দুধ পান সুস্থ জীবনের বুনিয়াদ।’ আগামী ৭ আগস্ট শেষ হবে মাতৃদুগ্ধ সপ্তাহ।

মঙ্গলবার সচিবালয়ে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

তিনি বলেন, ‘চলতি বছরের প্রতিপাদ্য বিষয়টির মাধ্যমে মূলত শিশুর অপুষ্টি, খাদ্য নিরাপত্তা এবং দারিদ্র্যের দুষ্ট চক্র এ তিনটি বিষয়ের উপর গুরুত্ব দেয়া হয়েছে।

২০১৪ সালের তথ্য অনুযায়ী বাংলাদেশে শতকরা ৫৫ ভাগ শিশুকে ৬ মাস পর্যন্ত শুধুমাত্র মায়ের দুধ খাওয়ানো হয়ে থাকে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘শুধু মায়ের বুকের দুধ খাওয়ানোর ফলে প্রতি বছর ৮ লাখ ২৩ হাজার শিশু ও ২০ হাজার মা মৃত্যুর হাত থেকে রক্ষা পায়।’

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উদযাপনে নানা কর্মসূচি নেয়া হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, ১ আগস্ট দুপুর ১২টায় উদ্বোধনী অনুষ্ঠান ও পুষ্টি মেলার আয়োজন করা হয়েছে।

এছাড়া সপ্তাহ উপলক্ষে সরকারি ও বেসরকারি স্কুলে প্রতিপাদ্য বিষয়ের উপর রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্গন প্রতিযোগিতা, র্যালি করা হবে বলেও জানান তিনি।

তিনি বলেন, ‘১ থেকে ৭ আগস্ট মোবাইল ফোনে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহের বার্তা যাবে এবং বিভিন্ন স্থানে মাতৃদুগ্ধ ব্যবস্থাপনা ক্যাম্প স্থাপন করা হবে।’

একইসঙ্গে সারা দেশে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহের প্রতিপাদ্য নিয়ে সভা সেমিনার ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

আরোও পড়ুন...

HostGator Web Hosting