| |

সর্বশেষঃ

নাটকীয়তা শেষে এমসিকিউ পদ্ধতিতেই হবে রাবির ভর্তি পরীক্ষা

আপডেটঃ ৩:২৩ অপরাহ্ণ | আগস্ট ০৬, ২০১৮

উমর ফারুক রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (২০১৮-১৯) শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় এমসিকিউ পদ্ধতিতে হবে। সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা এ তথ্য নিশ্চিত করেন।
আগামী ৩ সেপ্টেম্বর আবেদন শুরু হয়ে ১২ সেপ্টেম্বর পর্যন্ত এই সেশনে ভর্তির আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।
এর আগে রাবির প্রতিষ্ঠাবার্ষিকীতে লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন উপাচার্য অধ্যাপক ড. আব্দুস সোবহান। তবে সোমবার বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটির সভায় সিদ্ধান্ত পরিবর্তন করে এমসিকিউ পদ্ধতির বিষয়টি চূড়ান্ত করা হয়।
অধ্যাপক সাহা বলেন, এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ করা হবে। ইউনিট থাকবে ৫ টি এবং পূর্বে ইউনিট প্রতি ১৬ হাজার শিক্ষার্থীর বলা হলেও সর্বোচ্চ ৩২ হাজার শিক্ষার্থী একটি ইউনিটে ভর্তি পরীক্ষায় বসতে পারবেন। এদিকে ৩ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তির পরীক্ষার আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা এবং পরীক্ষা অনুষ্ঠিত হবে ২২ ও ২৩ অক্টোবর।
প্রশ্নের মান বন্টনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, পূর্বে যেভাবে প্রশ্ন করা হতো সেভাবেই থাকবে।
এদিকে আসন সংখ্যা বাড়বে জানিয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার উপ রেজিস্ট্রার এ এইচ এম আসলাম হোসেন জানান, দুইটি বিভাগে আসন সংখ্যা বাড়ানো হয়েছে। সেখানে ম্যাটেরিয়ালস সায়েন্স ও ব্যাংকিং ইন্সুরেন্স বিভাগে ১০টি করে আসন বেড়েছে এবং ব্যবসা ও বানিজ্য আইন বিভাগ যেখানে ৫০টি আসন রয়েছে। এই হিসাবে মোট আসন বাড়বে ৭০টি।
তিনি আরও জানান, এবছর এমসিকিউর পাশাপাশি  ২য় বার পরীক্ষা দেওয়ার সুযোগ রাখা হয়েছে। তবে আগামী বছর থেকে ২য় বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকবে না এবং লিখিত পরীক্ষা নেওয়ার সম্ভাবনা রয়েছে।

আরোও পড়ুন...

HostGator Web Hosting