| |

সর্বশেষঃ

কমনওয়েলথভুক্ত দেশগুলোর সঙ্গে এফটিএ করতে চায় বাংলাদেশ : বাণিজ্যমন্ত্রী

আপডেটঃ ৩:১৫ অপরাহ্ণ | আগস্ট ০৯, ২০১৮

নিজস্ব প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, কমনওয়েলথভুক্ত দেশগুলোর সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) করতে চায় বাংলাদেশ।

বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ে কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসির সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা কমনওয়েলথ মহাসচিবের সঙ্গে সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে বাণিজ্য বাড়ানোর বিষয়ে আলোচনা করেছি। বাণিজ্য যেন আরও বাড়ানো যায় সে জন্য আমরা কমনওয়েলথ জোটভুক্ত দেশগুলোর সঙ্গে এফটিএ করতে চাই। এ বিয়ষটি তাকে (প্যাট্রিসিয়া স্কটল্যান্ড) জানিয়েছি।

উল্লেখ্য, বাংলাদেশ নিম্ন আয় থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হচ্ছে। এ জন্য বাংলাদেশ যেসব দেশে জিএসপি সুবিধা পেতো ২০২৭ সালের পর আর সেই সুবিধা পাবে না। তাই বাংলাদেশ বিভিন্ন দেশের সঙ্গে এফটিএ করার উদ্যোগ নিয়েছে।

প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসি বলেন, কমনওয়েলথ জোটভুক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্য বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। বর্তমানে আমাদের মধ্যে বাণিজ্য হয় ৬০০ বিলিয়ন মার্কিন ডলার। আগামী ২০২০ সালের মধ্যে আমরা এটাকে ৭০০ বিলিয়ন ডলারে উন্নীত করতে চাই। এ জন্য কাজ করে যাচ্ছি আমরা।

তিনি আরও বলেন, কমনওয়েলথভুক্ত ৫৩টি দেশের মধ্যে ৪টি দেশ বিশ্ব বাণিজ্য সংস্থার সঙ্গে যুক্ত। এটা আরও বাড়ানোর বিষয়ে কাজ চলমান রয়েছে।

আরোও পড়ুন...

HostGator Web Hosting