| |

সর্বশেষঃ

রাষ্ট্রপতি ১৮তম এশীয় চারুকলা প্রদর্শনী উদ্বোধন করবেন ১ সেপ্টেম্বর

আপডেটঃ ৬:২০ অপরাহ্ণ | আগস্ট ৩০, ২০১৮

নিজস্ব প্রতিবেদক : আগামী ১ সেপ্টেম্বর ঢাকায় শুরু হবে মাসব্যাপী ‘১৮তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ ২০১৮’। প্রদর্শনী আয়োজনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ পয়লা সেপ্টেম্বর বিকেল তিনটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এই প্রদর্শনী উদ্বোধন করবেন। বাংলাদেশসহ ৬৮ দেশের ৪৬৫জন শিল্পীর ৫৮৩টি শিল্পকর্ম স্থান পাচ্ছে এই প্রদর্শনীতে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় পৃষ্ঠপোষকতা করছে শিল্পের এই মিলনমেলায়। একাডেমির জাতীয় চিত্রশালা ভবনের সব কয়টি গ্যালারী এবং একাডেমির মাঠ প্রাঙ্গণে এই প্রদর্শনী অনুষ্ঠিত হবে।
আজ দুপুরে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষ থেকে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। প্রদর্শনীর সার্বিক কর্মসূচি এবং আয়োজনের বিস্তারিত তুলে ধরেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আরও বক্তব্য রাখেন শিল্পকলা একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী এবং চারুকলা বিভাগের পরিচালক শিল্পী আশরাফুল আলম পপলু।
আসাদুজ্জামান নূর বলেন, এটা শুধু একটা প্রদর্শনী নয়, বাংলাদেশ যে শিল্পকর্মেও বিশ্বে বিশেষ অবস্থান নিয়ে আছে, তা তুলে ধরার জন্য এবং অন্যান্য দেশের শিল্পকর্ম সম্পর্কে আমাদের দেশের মানুষের কাছে পরিচিত করার জন্য এটা একটা শিল্পের মিলন মেলা।
তিনি বলেন, বাংলাদেশ যে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে, দেশটার সার্বিক ক্ষেত্রে উন্নতি হয়েছে, এর মধ্যেকার শিল্প ও সংস্কৃতিও এগিয়ে যাচ্ছে, তা এই প্রদর্শনীতে তুলে ধরা হচ্ছে। ৬৮টি দেশ এতে অংশ নিচ্ছে। এই দেশগুলোর সাথে প্রদশর্নীর মধ্যদিয়ে সাংস্কৃতিক বন্ধনও বৃদ্ধি পাবে। তিনি বলেন, এবারের প্রদশর্নীতে মানসম্পন্ন চিত্রকর্মের সমাবেশ করার চেষ্টা করা হয়েছে। আশা করছি, আমাদের এই প্রচেষ্টা সফল হবে।
লিয়াকত আলী লাকী বলেন, এবারের প্রদর্শনী বিশ্ব শিল্পের বৃহত্তর শিল্পকর্মের মেলায় পরিণত হবে। গত প্রদর্শনীতে ৫৫টি দেশ অংশ নিয়েছিল। এ বছর ১৩টি দেশ বেড়েছে। এবার ৬৮টি দেশ অংশ নিচ্ছে। এবারের আয়োজনে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়কে প্রদর্শনীতে সংযুক্ত করা হয়েছে, যেমন ভাস্কর্য পার্ক, চিলড্রেন আর্টক্যাম্প, বিদেশী শিল্পীদের নিয়ে হবিগঞ্জে আর্টক্যাম্প, ভিআইপি কর্ণার, নবীন শিল্পীদের আর্টক্যাম্প।
তিনি জানান, প্রদর্শনীর আয়োজনের মধ্যে আরও রয়েছে, ২ ও ৩ সেপ্টেম্বর দুটি সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত এই প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

আরোও পড়ুন...

HostGator Web Hosting