| |

Ad

সর্বশেষঃ

হুমায়ূনের স্মৃতিচারণায় শেষ হলো হিমু মেলা

আপডেটঃ ৭:৩৫ অপরাহ্ণ | নভেম্বর ১৩, ২০১৫

ঢাকা প্রতিনিধি : কথাশিল্পের জাদুকর ও নন্দিত নির্মাতা হুমায়ূন আহমেদের ৬৭তম জন্মদিন উপলে আজ শুক্রবার (১৩ নভেম্বর) অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপী হিমু মেলা। চ্যানেল আইর আয়োজনে তেজগাঁও কার্যালয়ে তৃতীয়বারের মতো এ মেলার আয়োজন করে এবি ব্যাংক ও চ্যানেল আই। লেখকের সৃষ্ট জনপ্রিয় চরিত্র হিমুর নামে মেলা বসলেও স্মৃতিচারণা, গানে-নৃত্যে ছিলেন হুমায়ূন আহমেদ।
সকাল ১০টায় মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চ্যানেল আইর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, এবি ব্যাংকের ডিএমডি মশিউর রহমান চৌধুরী, নাট্যব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, কেরামত মওলা, ড. এনামুল হক, জয়ন্ত চট্টোপাধ্যায়, খুরশীদ আলম, সাদী মুহম্মদ, মুশফিকুর রহমান গুলজার, হাবিবুল্লাহ সিরাজী, রেজানুর রহমান, মাজহারুল ইসলাম, মুনিরা মিঠু, হুমায়ূন আহমেদের স্ত্রী অভিনেত্রী ও নির্মাতা মেহের আফরোজ শাওন প্রমুখ। হলুদ বেলুন উড়িয়ে হুমায়ূন আহমেদের বিশেষ এই দিনের সূচনা করেন অতিথিরা।
হিমু মেলায় অনুপম প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে হুমায়ূন আহমেদের লেখা বই ‘তোমার জন্য রূপকথা’। ইমপ্রেস অডিও ভিশন প্রকাশ করেছে গানের ডিভিডি ‘অন্য হুমায়ূন’। ডিভিডিতে হুমায়ূন আহমেদের লেখা ৭টি গান গেয়েছেন সুবীর নন্দী, ফজলুর রহমান বাবু, সেরাকণ্ঠশিল্পী কোনাল, ুদে গানরাজ, তুবা, অনন্যা, মেহেদী ও শাহীন।
অনুষ্ঠানে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত হুমায়ূন আহমেদের চলচ্চিত্র ‘কৃষ্ণপ’ শীঘ্রই প্রেগৃহে মুক্তি পাবে বলে ঘোষণা দেওয়া হয়। মাহী, রিয়াজ অভিনীত এ চলচ্চিত্রটি নির্মাণ করছেন মেহের আফরোজ শাওন। এ সময় ‘কৃষ্ণপ’র পোস্টার শাওনের সঙ্গে হিমু মেলায় এসেছিলেন তার দুই পুত্র নিষাদ ও নিনিত।
স্বামীর স্মৃতিচারণ করে শাওন বলেন, ‘চ্যালেন আই হুমায়ূন আহমেদের অকৃত্রিম বন্ধু। তার সুখ-দুঃখে চ্যানেলটি সব সময় পাশে থেকেছে। আজও আছে, আগামীতেও থাকবে। এই ভালোবাসায় আমি ও আমার পরিবার মুগ্ধ।’
হিমু মেলায় এসেছিলেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, নাট্যব্যক্তিত্ব রহমত আলী, সাবেক ফুটবল তারকা শামসুল আলম মঞ্জু প্রমুখ। হিমু দিবসকে উপল করে ছবি একেঁছেন প্রবীন চিত্রশিল্পী আবদুল মান্নান, তানিম খান, সোহানা নাহরিন, রেজানুল হক এবং শিশুচিত্রশিল্পীরা। পরে শিশুচিত্রশিল্পীদের মাঝে সার্টিফিকেট বিতরণ করা হয়।
হিমু মেলার শুরুতে নৃত্য পরিবেশন করে ভোরের পাখি নৃত্যকলার শিল্পীরা। আবৃত্তি করেন জয়ন্ত চট্টোপাধ্যায়। গান শোনান সাদী মুহম্মদ, কিরণ চন্দ্র রায়, রথীন্দ্রনাথ রায়, খুরশীদ আলম, সেলিম চৌধুরী ও চ্যানেল আই ুদে গানরাজের শিল্পীরা। নূহাশপল্লীর মূল ফটকে হুমায়ূন আহমেদের ম্যুরাল স্থাপন অনুষ্ঠানসহ ‘হিমু মেলা’ সরাসরি সম্প্রচার করেছে চ্যানেল আই।

আরোও পড়ুন...