| |

সর্বশেষঃ

উৎসে কর কমানোর বিষয়টি বিবেচনায় আছে : বাণিজ্যমন্ত্রী

আপডেটঃ ৬:২৪ অপরাহ্ণ | সেপ্টেম্বর ২০, ২০১৮

অর্থনৈতিক প্রতিবেদক : ব্যবসায় ব্যয় হ্রাসের লক্ষ্যে উৎসে কর কমানোসহ অন্যান্য উদ্যোগ গ্রহণ সক্রিয় বিবেচনায় আছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) ‘ডিসিসিআই প্রেসিডেন্টস এক্সিকিউটিভ ফ্লোর’ উদ্বোধনকালে এ কথা জানান বাণিজ্যমন্ত্রী।

তোফায়েল আহমেদ বলেন, দেশের ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতিকে গতিশীল করার জন্য দীর্ঘদিন ধরে ঢাকা চেম্বার অত্যন্ত সক্রিয়ভাবে কাজ করছে। দেশের ব্যবসায়ী সমাজের সার্বিক সহযোগিতার ফলে বাংলাদেশ বর্তমানে সারা পৃথিবীতে উন্নয়নের রোড মডেলে পরিণত হয়েছে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, সম্প্রতি মজুরি কমিশন কর্তৃক পোশাক খাতের শ্রমিকদের জন্য ৮ হাজার টাকা মজুরি নির্ধারণ করার ফলে ব্যবসা পরিচালনায় কিছুটা ব্যয় বৃদ্ধির আশঙ্কা আছে। এ অবস্থায় সরকার ব্যবসা-বাণিজ্য পরিচালনায় ব্যয় হ্রাসের জন্য উৎসে কর কমানোর মতো অন্যান্য উদ্যোগ গ্রহণের বিষয়ে সক্রিয়ভাবে বিবেচনা করছে।

তিনি আরো বলেন, বহির্বিশ্বে বাংলাদেশের ব্যবসায়ীদের ব্যবসায়িক কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে বর্তমান সরকার ইতোমধ্যে বিভিন্ন দেশের সাথে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষরের জন্য প্রচেষ্টা অব্যাহত রেখেছে এবং ভিয়েতনামের সাথে এফটিএ স্বাক্ষরের বিষয়টিতে বেশ অগ্রগতি হয়েছে।

ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাসেম খান বলেন, বর্তমান সরকারের দীর্ঘমেয়াদী নীতি সহায়তার ফলে আমাদের ব্যবসা-বাণিজ্যে ক্রমশ উন্নয়ন পরিলক্ষিত হচ্ছে এবং আগামীতে এ ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আমরা আশা করছি।

তিনি জানান, ডিসিসিআইর ৬০ বছর পূর্তি উপলক্ষে ২০১৮ সালের অক্টোবর মাসে ‘ডেস্টিনেশন বাংলাদেশ’ শীর্ষক আন্তর্জাতিক বাণিজ্য সম্মেলনের আয়োজন করা হয়েছে। এতে বাংলাদেশের অর্থনীতি ও সামাজিক উন্নয়নের সার্বিক চিত্র উপস্থাপন করা হবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন- ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, পরিচালক প্রকৌশলী আকবর হাকিম, হোসেন এ সিকদার, ইমরান আহমেদ, খন্দকার রাশেদুল আহসান, কে এম এন মঞ্জুরুল হক, মামুন আকবর, মো. আলাউদ্দিন মালিক, প্রকৌশলী মো. আল আমিন, মোহাম্মদ বাশীর উদ্দিন, সেলিম আকতার খান প্রমুখ।

আরোও পড়ুন...

HostGator Web Hosting