| |

সর্বশেষঃ

ভেজালরোধে মডেল ফার্মেসি দেবে সরকার : স্বাস্থ্যমন্ত্রী

আপডেটঃ ৬:৩১ অপরাহ্ণ | সেপ্টেম্বর ২০, ২০১৮

নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম জানিয়েছেন, সরকার ভেজাল, নকল ও মানহীন ঔষধ বিক্রি বন্ধে দেশের বিভাগীয় শহরসহ জেলা ও উপজেলা পর্যায়ে মডেল ফার্মেসি এবং মডেল শপ স্থাপনের উদ্যোগ নিয়েছে।

বৃহস্পতিবার সংসদ অধিবেশনে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বেগম মাহজাবিন খালেদের এক প্রশ্নের জবাবে তিনি এসব জানান।

নাসিম বলেন, সরকার ইতোমধ্যে ঢাকাসহ সারাদেশে ৩৯৫টি ফার্মেসি ও মডেল মেডিসিন শপের অনুমোদন দিয়েছে। এসব ফার্মেসি ও মডেল মেডিসিন শপ থেকে জনগণ মানসম্মত ঔষধ কেনার পাশাপাশি ঔষধের ব্যবহারবিধি সম্পর্কে সঠিক ধারণা পাবেন।

তিনি জানান, ঔষধের অনিয়ম প্রতিরোধের লক্ষ্যে বিদ্যমান ঔষধ আইনকে আরো যুগোপযোগী ও কঠোর শান্তির বিধান রেখে প্রস্তাবিত ঔষধ আইন মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য প্রক্রিয়াধীন রয়েছে।

মন্ত্রী জানান, জানুয়ারি ২০১৬ থেকে জুলাই ২০১৮ পর্যন্ত সারাদেশে ভেজাল ও নকল ঔষধ উৎপাদন এবং বিক্রির দায়ে বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতে ৪ হাজার ৮৪৯টি মামলা দায়ের করে ১১ কোটি ১০ লাখ ৩১ হাজার টাকা জরিমানা করা হয়েছে, ৯৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে, ৫৭টি প্রতিষ্ঠান সিলগালা করা হয়েছে এবং আনুমানিক ৩৬ কোটি টাকার ঔষধ জব্দ ও ধ্বংস করা হয়েছে।

একই সময়ে ভেজাল, নকল ও নিম্নমানের ঔষধ উৎপাদন এবং বিক্রির দায়ে বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে ড্রাগ কোর্টে ৬০টি এবং লাইসেন্সবিহীন ঔষধ বিক্রির দায়ে ম্যাজিস্ট্রেট কোর্টে ৯১টি মামলা দায়ের করা হয়েছে বলেও জানান তিনি।

আরোও পড়ুন...

HostGator Web Hosting