| |

সর্বশেষঃ

ফিরলেন মুশফিকও

আপডেটঃ ৭:২১ অপরাহ্ণ | সেপ্টেম্বর ২১, ২০১৮

ক্রীড়া প্রতিবেদক : এশিয়া কাপের সুপার ফোরে ভারতের বিপক্ষে আগে ব্যাট করছে বাংলাদেশ।

স্কোর: বাংলাদেশ ৭৯/৫ (২৫ ওভার)।

অযাচিত শটে আউট মুশফিক

একপ্রান্তে উইকেট পড়ছিল নিয়মিত বিরতিতেই। মুশফিকুর রহিমের কাঁধে ছিল বড় দায়িত্ব। কিন্তু প্রথম ম্যাচের মতো এবার আর দায়িত্বটা নিজের কাঁধে নিতে পারলেন না মুশফিক। আউট হলেন অযাচিত এক শট খেলে। রবীন্দ্র জাদেজার বলে রিভার্স সুইপ করতে গিয়ে শর্ট থার্ডম্যানে ক্যাচ নেন ডানহাতি ব্যাটসম্যান (২১। তখন ৬৫ রানে ৫ উইকেট হারিয়ে বিপদে দল।

টিকলেন না মিথুনও

রবীন্দ্র জাদেজার বলে প্যাড এগিয়ে ডিফেন্স করেছিলেন মোহাম্মদ মিথুন। ডানহাতি ব্যাটসম্যান হয়ে যান এলবিডব্লিউ। আম্পায়ার আউট দেওয়ার পর রিভিউ নিয়েছিলেন মিথুন। মনে হচ্ছিল, বলটা তার ব্যাটে লেগে প্যাডে লেগেছিল। কিন্তু টিভি রিপ্লেতে স্পষ্ট হয়, বল আগে প্যাডেই লেগেছিল। মিথুন ৯ রান করে ফেরার সময় বাংলাদেশের স্কোর ৪ উইকেটে ৬০।

উইকেট ছুড়ে দিয়ে এলেন সাকিব

রবীন্দ্র জাদেজার আগের দুই বলে মেরেছিলেন টানা দুই চার। যার শেষটা সুইপ করে। পরের বলে অযাচিতভাবে আবার সুইপ করতে গেলেন সাকিব আল হাসান। এবার ধরা পড়লেন স্কয়ার লেগে শিখর ধাওয়ানের হাতে। উইকেট ছুড়ে দিয়ে সাকিব আউট ১৭ রানে। ১২ বলে ৩ চারে ইনিংসটি সাজান বাঁহাতি ব্যাটসম্যান। তখন ৪৩ রানে ৩ উইকেট হারিয়ে ভীষণ চাপে বাংলাদেশ দল।

এবারও পারলেন না শান্ত

আগের ম্যাচে অভিষেকে আউট হয়েছিলেন ৭ রান করেই। নাজমুল হোসেন শান্ত বড় ইনিংস খেলতে পারলেন না পরের ম্যাচেও। এবারও আউট হয়েছেন ৭ রানেই। জাসপ্রিত বুমরাহর বলে স্লিপে দুইবারের চেষ্টায় ক্যাচ নিয়েছেন শিখর ধাওয়ান। পরপর দুই ওভারে ফিরলেন দুই ওপেনার। বাংলাদেশের স্কোর তখন ২ উইকেটে ১৬।

আবারো ব্যর্থ লিটন

ভুবনেশ্বর কুমারের বাউন্সার পুল করতে চেয়েছিলেন লিটন দাস। টপ এজ হয়ে বল চলে যায় ডিপ ফাইন লেগে। খানিকটা এগিয়ে এসে দারুণ এক ক্যাচে নেন কেদার যাদব। আরো একবার ব্যর্থ হয়ে ফিরলেন লিটন। প্রথম ম্যাচে শূন্য, দ্বিতীয় ম্যাচে ৬ রানের পর আজ করলেন ৭। ১৫ রানেই শেষ বাংলাদেশের উদ্বোধনী জুটি।

টস

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিং নিয়েছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। অর্থাৎ আগে ব্যাটিং করবে বাংলাদেশ। ম্যাচ শুরু বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায়।

ফিরলেন মুশফিক-মুস্তাফিজ

পরপর দুই দিন টানা খেলা থাকায় আগের দিন আফগানিস্তানের বিপক্ষে মুশফিকুর রহিম ও মুস্তাফিজুর রহমানকে বিশ্রাম দিয়েছিল বাংলাদেশ। আজ ভারতের বিপক্ষে একাদশে ফিরেছেন এই দুজন। আগের ম্যাচে সাড়ে তিন বছর পর ওয়ানডেতে ফেরা মুমিনুল হক ও অভিষিক্ত আবু হায়দার রনি আজ বাদ পড়েছেন।

ভারতীয় দলে পরিবর্তন হয়েছে একটি। চোট নিয়ে এশিয়া কাপ থেকে ছিটকে যাওয়া হার্দিক পান্ডিয়ার জায়গায় খেলছেন আরেক অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, মোসাদ্দেক হোসেন, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান।

ভারত একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, আম্বাতি রাইডু, দিনেশ কার্তিক, মহেন্দ্র সিং ধোনি, কেদার যাদব, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ, যুজবেন্দ্র চাহাল।

পরাজয়ের বৃত্ত ভাঙার সুযোগ
সব সংস্করণ মিলিয়ে ভারতের সঙ্গে শেষ ৯ বারের দেখায় সবকটিতেই হেরেছে বাংলাদেশ। এর মধ্যে আছে একটি টেস্ট, দুটি ওয়ানডে ও ছয়টি টি-টোয়েন্টি ম্যাচ। আজ পরাজয়ের বৃত্ত ভাঙতে পারবে বাংলাদেশ?

মাশরাফির চার উইকেটের অপেক্ষা
আর ৪ উইকেট পেলেই প্রথম বাংলাদেশি বোলার হিসেবে ২৫০ ওয়ানডে উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করবেন মাশরাফি বিন মুর্তজা। এই ম্যাচের আগে মাশরাফির উইকেটসংখ্যা যদিও ২৪৭টি। এর মধ্যে ২৪৬টি নিয়েছেন বাংলাদেশের হয়ে। একটি উইকেট নিয়েছিলেন ২০০৭ সালে এশিয়া একাদশের হয়ে আফ্রিকা একাদশের বিপক্ষে।

আরোও পড়ুন...

HostGator Web Hosting