| |

সর্বশেষঃ

মেডিকেল কলেজ হাসপাতালের উন্নয়নে সহায়তা করবে জাইকা

আপডেটঃ ৬:২৯ অপরাহ্ণ | অক্টোবর ১৪, ২০১৮

সচিবালয় প্রতিবেদক : চিকিৎসা সেবার মান বাড়াতে দেশের আট বিভাগের মেডিকেল কলেজ হাসপাতালের ডায়াগনস্টিক এবং ইমেজিং সিস্টেমের উন্নয়নে সহায়তা করবে জাপানের উন্নয়ন সহযোগী সংস্থা জাইকা। ইমেজিং সিস্টেমের মধ্যে রয়েছে সিটি স্ক্যান, এমআরআই, ফ্যাক্স, মেমোগ্রাম, এনজিওগ্রাম, আলট্রসনো, ক্লোনোসকপি ও গ্যাসস্ট্রস্কোপি।

এ লক্ষ্যে রোববার সচিবালয়ে প্রকল্প পরিচালক অধ্যাপক মিজানুর রহমান ও জাপানের ওরিয়েন্টাল কনসালটেন্টস গ্লোবাল কোম্পানি লিমিটেডের ঢাকা লিয়াজোঁ অফিসের জেনারেল ম্যানেজার রোহিলি ইশি সই করেন। এসময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক উপস্থিত ছিলেন।

জাহিদ মালেক বলেন, জাইকা বাংলাদেশের বিভিন্ন খাতে উন্নয়ন ও অর্থায়ন করে থাকে। শিশু ও মাতৃস্বাস্থ্য এবং স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় জাইকা ঢাকা, রাজশাহী, ময়মনিসংহ, সিলেট, চট্টগ্রাম, খুলনা এবং রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ইমেজিং সিস্টেম উন্নয়ন করে দেবে।

তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়েও অনেক প্রকল্পে কাজ করছে। এই প্রকল্প একনেকে পাস হয়েছে। এরপরে বিভিন্ন পর্যায় পার করে চুক্তি সইয়ের পর্যায়ে এসেছে। এই কাজটি শুরু হয়ে যাবে। মোট ৯০০ কোটি টাকার মধ্যে মোট জিওবি অংশ ১৯৭ কোটি টাকা এবং জাইকা দেবে ৭০৩ কোটি টাকা।

তিনি আরও বলেন, প্রকল্পে জাপান সরকার অর্থ দেবে। তাদের দেশ থেকে এই যন্ত্রপাতিগুলো আমাদের হাসপাতালে বসাবে। এই যন্ত্রপাতিগুলো আমাদের হাসপাতালে আছে। এরপরও এই যন্ত্রপাতিগুলো পেলে হাসপাতালের চিকিৎসা ব্যবস্থার আরো উন্নয়ন হবে। প্রত্যেকটি মেডিকেল কলেজে এই যন্ত্রপাতি রাখার জন্য একটি করে চারতলা ভবন তৈরি করা হবে। সেই ভবনে এই যন্ত্রপাতি সেট করা হবে। যন্ত্রপাতি ক্রয় ও সংগ্রহের জন্য তারা সাহায্য করবে। যারা ব্যবহার করবে তাদের প্রশিক্ষণ দেবে জাইকা।

তিনি জানান, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুরনো মেডিকেল কলেজ হাসপাতাল ভেঙে ৫ হাজার বেডের মেডিকেল কলেজ হাসপাতাল করার পরিকল্পনা করা হয়েছে। যার কাজ অলরেডি শুরু হয়ে গেছে। উপজেলা হাসপাতালে ২৩০ থেকে ২৫০ বেড, জেলা হাসপাতাল ১০০ থেকে ২৫০ বেড হয়ে গেছে। বিভাগীয় শহরের মেডিকেল কলেজ হাসপাতালগুলোকেও দ্বিগুণ করার পরিকল্পনা হয়েছে, কার্যক্রম চলছে। দ্বিগুণের সাথে সাথে ইমেজিং সিস্টেমের কাজ হয়ে গেলে হাসপাতালের চিকিৎসা ব্যবস্থা আরো উন্নত হবে।

আরোও পড়ুন...

HostGator Web Hosting