| |

সর্বশেষঃ

বাড়ছে না গ্যাসের দাম

আপডেটঃ ১২:৩৪ অপরাহ্ণ | অক্টোবর ১৭, ২০১৮

বিশেষ সংবাদদাতা : বাসা-বাড়ির গ্যাসের দাম আপাতত বাড়ানো হচ্ছে না বলে জানিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। মঙ্গলবার বিকাল ৪টায় সংবাদ সম্মেলনে এ কথা জানান বিইআরসি চেয়ারম্যান মনোয়ার ইসলাম।

এসময় উপস্থিত ছিলেন সংস্থাটির সদস্য রহমান মোরশেদ, আবদুল আজিজ খান ও মাহবুব উল হক ভূঁইয়া।

মনোয়ার ইসলাম বলেন, ‘গ্যাসের উৎপাদন, এলএনজি আমদানি, সঞ্চালন ও বিতরণ ব্যয় বৃদ্ধি পাওয়া সত্ত্বেও সার্বিক বিষয় বিবেচনা করে ভোক্তা পর্যায়ে বিদ্যমান মূল্যহার পরিবর্তন না করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

তিনি আরো বলেন, ‘দাম বাড়ানোর জন্য বিতরণ কোম্পানিগুলো ও পেট্রোবাংলার আবেদনে এক হাজার মিলিয়ন ঘনফুট এলএনজি আমদানির কথা উল্লেখ করা হয়েছিল। বর্তমানে ৩০০ মিলিয়নের মতো হচ্ছে। এ ছাড়া জাতীয় রাজস্ব বোর্ড থেকে গত ৩ অক্টোবর পৃথক দুটি এসআরওর মাধ্যমে প্রাকৃতিক গ্যাসের উৎপাদন পর্যায়ে সম্পূরক শুল্ক এবং আমদানি পর্যায়ে অগ্রিম কর ও অগ্রিম মূসক প্রত্যাহার করা হয়েছে’।

উল্লেখ্য, চলতি বছরের ১১ জুন থেকে গ্যাসের দাম বাড়ানোর ওপর শুনানি শুরু করে বিইআরসি। প্রতি ঘনমিটার গ্যাসের গড় দাম ৭ টাকা ৩৯ পয়সা থেকে বাড়িয়ে ১২ টাকা ৯৫ পয়সা করার প্রস্তাব করে কোম্পানিগুলো। বর্তমানের তুলনায় ৭৩ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছিল। এর যুক্তি হিসেবে পেট্রোবাংলার পক্ষ থেকে বিইআরসিতে দেয়া এক উপস্থাপনায় দেখানো হয়েছে, ২৫ টাকা ১৭ পয়সা দরে কিনে এর সঙ্গে ভ্যাট, ব্যাংক চার্জ, রিগ্যাসিফিকেশন চার্জসহ নানা ধরনের চার্জ যোগ করে আমদানি করা এলএনজির বিক্রয়মূল্য মূল্য দাঁড়াবে ৩৩ টাকা ৪৪ পয়সা। এই অঙ্ক দেশে বর্তমানে বিক্রীত গ্যাসের চার গুণ বেশি।

আরোও পড়ুন...

HostGator Web Hosting