সংবাদ শিরোনাম

 

দেশে দিন যত যাচ্ছে ফের করোনার প্রকোপ ততই বাড়ছে। করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যে আজ দৈনিক শনাক্ত এক হাজার ছাড়িয়েছে। সবশেষ ২৪ ঘণ্টায় এক লাফে দেশে করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ১৩৫ জনের।

নমুনা পরীক্ষার বিপরীতে করোনা শনাক্তের হার ১৩ দশমিক ৩০ শতাংশ। এ নিয়ে দেশে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৫৯ হাজার ২০৯ জনে।

আজ বুধবার (২২ জুন) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের দেয়া সবশেষ তথ্যানুযায়ী, সবশেষ ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আরও একজন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৯ হাজার ১৩৪ জনে।

এ ছাড়া সবশেষ ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১২২ জন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৯ লাখ ৬ হাজার ১০৫ জন।

এর আগে মঙ্গলবার (২১ জুন) নতুন করে করোনায় আক্রান্ত হন ৮৭৪ জন। স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত ২ জুন ২২ জন, ৩ জুন ২৯ জন, ৪ জুন ৩১ জন, ৫ জুন ৩৪ জন, ৬ জুন ৪৩ জন, ৭ জুন ৫৪ জন, ৮ জুন ৫৮ জন, ৯ জুন ৫৯ জন, ১০ জুন ৬৪ জন, ১১ জুন ৭১ জন, ১২ জুন ১০৯ জন ও ১৩ জুন ১২৮ জন, ১৪ জুন ১৬২ জন, ১৫ জুন ২৩২ জন, ১৬ জুন ৩৫৭ জন, ১৭ জুন ৪৩৩ জন ও ১৮ জুন ৩০৪ জন, ১৯ জুন ৫৯৬ জন, ২০ জুন ৮৭৩ জন, ২১ জুন ৮৭৪ জনের দেহে করোনা শনাক্ত হয়। সবশেষ বুধবার এক লাফে শনাক্ত হয়েছেন ১ হাজার ১৩৫ জন।

সারা দেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮৮০টি ল্যাবে সবশেষ ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৮ হাজার ৫৫২ এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ৮ হাজার ৫৩৬টি। এখন পর্যন্ত দেশে মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১ কোটি ৪২ লাখ ৪৯ হাজার ৭৯২টি।

১৭ ফেব্রুয়ারির পর ২০ জুন অর্থাৎ দীর্ঘ ৪ মাস পর প্রথমবারের মতো দৈনিক শনাক্তের হার দশ শতাংশ (১০ দশমিক ৮৭) ছাড়িয়ে যায়।

তার আগের দিন (১৯ জুন) এই হার ছিল ৭ দশমিক ৩৮ শতাংশ। সর্বশেষ মঙ্গলবার ১১ দশমিক ৩ শতাংশে দাঁড়িয়েছে। যা এই মুহূর্তে আরেকটি ঢেউসহ রোগী বৃদ্ধির শঙ্কা জাগাচ্ছে।

কারণ ২০ জুন ৮ হাজার ৪৬টি নমুনা পরীক্ষা করে শনাক্ত হার ১০ শতাংশ ছাড়িয়ে যায়। মঙ্গলবার নমুনা পরীক্ষা কমলেও (৭ হাজার ৮৯৩টি) শনাক্ত হার ১১ শতাংশ ছাড়িয়ে গেছে। পরীক্ষা বাড়লে শনাক্তও বাড়বে।

২০১৯ সালের শেষে চীনের উহানে প্রথম করোনার সংক্রমণ ধরা পড়ে। এরপর কয়েক মাসের মধ্যে এ ভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। দেশে প্রথম করোনা শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। আর প্রথম মৃত্যু হয় একই বছরের ১৮ মার্চ।


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম