সংবাদ শিরোনাম

 

ময়মনসিংহ বিভাগে মোট জমির পরিমাণ ৮ লাখ ৭ হাজার ৪শ’ ৪১ হেক্টর। এর মধ্যে অনাবাদি পতিত জমির পরিমাণ ১৭ হাজার ৮শ ৯২ হেক্টর। মঙ্গলবার ময়মনসিংহ বিভাগীয় কৃষি কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

 

জানা গেছে, এই বিভাগের ময়মনসিংহ জেলায় মোট জমির পরিমাণ ৩ লাখ ৩০ হাজার ৩৯১ হেক্টর; তার মধ্যে অনাবাদি পতিত জমির পরিমাণ ৪২৫ হেক্টর। নেত্রকোনা জেলায় জমির পরিমাণ ২ লাখ ৭৯ হাজার ৪৩৯ হেক্টর; তার মধ্যে পতিত জমির পরিমাণ ৩ হাজার ৫৬০ হেক্টর। শেরপুর জেলায় জমির পরিমাণ এক লাখ ৩ হাজার ৯১৬ হেক্টর; এর মধ্যে পতিত জমির পরিমাণ ৮ হাজার ৬৪০ হেক্টর। জামালপুর জেলায় মোট জমির পরিমাণ এক লাখ ৬১ হাজার ৯০০ হেক্টর; তার মধ্যে পতিত জমির পরিমাণ পাঁচ হাজার ২৬৭ হেক্টর।

 

এই হিসাবে দেখা যাচ্ছে, ময়মনসিংহ বিভাগের শেরপুর জেলায় সর্বোচ্চ অনাবাদি পতিত জমি রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের অনাবাদী পতিত জমিকে আবাদের আওতায় আনার জন্য নির্দেশনা দিয়েছেন। তার নির্দেশনা পেয়ে কৃষি বিভাগের কর্মকর্তারা নড়েচড়ে বসেছেন।

 

ময়মনসিংহ বিভাগীয় কৃষি কার্যালয়ের অতিরিক্ত পরিচালক আশরাফ উদ্দিন জানান, শেরপুর জেলায় সীমান্তবর্তী পাহাড়ি এলাকা। সেখানে উঁচু-নিচু জায়গা থাকার কারণে অনাবাদী পতিত জমির পরিমাণ বেশি। তবে পতিত জমি আবাদের আওতায় আনার জন্য কৃষি বিভাগ থেকে নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আশা করা যাচ্ছে, আগামী বছর অনাবাদি পতিত জমির পরিমাণ কমে আসবে।

 


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম