সংবাদ শিরোনাম

 

 

আমন ধানের চারা রোপণের উপযুক্ত সময় শ্রাবণ মাস। কিন্তু শ্রাবণ মাসের মাঝামাঝিতে বর্ষার ভরা মৌসুমেও বৃষ্টি নেই। অনাবৃষ্টিতে বিপাকে পড়েছেন ময়মনসিংহ জেলার কৃষকরা। এমনকি রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা অর্জনেও দেখা দিয়েছে শঙ্কা। নষ্ট হয়ে যাচ্ছে বীজতলা।

 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ মো. মতিউরুজ্জামান জানান, বুধবার (৩ আগস্ট) পর্যন্ত ২৫ হাজার হেক্টর জমিতে রোপা আমনের চারা রোপণ করা হয়েছে। চলতি মৌসুমে জেলায় দুই লাখ ৬৮ হাজার ৩২০ হেক্টর জমিতে রোপা আমন ধানের চারা রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে এখন পর্যন্ত অর্জিত হয়েছে মাত্র ৯ শতাংশ।

 

 

তিনি আরও জানান, অনাবৃষ্টির কারণে কৃষকরা আমন ধানের চারা রোপণ করতে পারছেন না। তবে পর্যাপ্ত বৃষ্টি হলে লক্ষ্যমাত্রা অর্জিত হবে।

 

 

এ বিষয়ে ময়মনসিংহ সদরের চর ঘাগড়া গ্রামের কৃষক আব্দুল কুদ্দুস জানান, প্রতি বছর আষাঢ় মাসের শুরুতেই আমন ধান রোপণের জন্য বীজতলার চারা প্রস্তুত করেন তারা। এরপর শ্রাবণ মাসের শুরু থেকে পুরো মাস জুড়েই মাঠে আমনের চারা রোপণ করেন তারা। কিন্তু এবার বৃষ্টির পানির অভাবে শ্রাবণ মাসের মাঝামাঝিতেও তার দুই একর জমির মধ্যে মাত্র বিশ শতক জমিতে চারা রোপণ করতে পেরেছেন। এমনকি সময়মতো রোপণ করতে না পারায় বীজতলাও লাল বর্ণ ধারণ করে নষ্ট হয়ে যাচ্ছে।

 

 

তবে শুধু আব্দুল কুদ্দুসই নন, বৃষ্টির অভাবে জেলার অধিকাংশ কৃষকই আমন ধানের চারা রোপণ না করতে পেরে চিন্তিত। জেলার গোপালনগর গ্রামের কৃষক তালেব উদ্দিনও একই সমস্যা উল্লেখ করে বলেন, ‘সময়মতো আমন ধানের চারা রোপণ করতে না পারলে ভালো ফলন পাবে না কৃষক।’

 

 


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম