সংবাদ শিরোনাম

 

 

চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে দৈনিক মৃতের সংখ্যা ক্রমে বৃদ্ধি পাচ্ছে। যদিও আগের দিনের তুলনায় উল্লেখযোগ্য পরিমাণে কমেছে প্রাণঘাতী ভাইরাসে নতুন শনাক্ত রোগীর সংখ্যা। গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন সাড়ে পাঁচ শতাধিক মানুষ। নির্ধারিত এই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা দেড় লাখের নিচে নেমে এসেছে।

 

এ দিকে গত এক দিনে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটল পূর্ব এশিয়ার দেশ জাপানে। অপর দিকে দৈনিক প্রাণ হারানোদের তালিকায় এরই মধ্যে শীর্ষস্থানে উঠে এসেছে ফ্রান্সের নাম। আর প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে যথাক্রমে- রাশিয়া, ইন্দোনেশিয়া, জাপান এবং দক্ষিণ কোরিয়া। এতে বিশ্বব্যাপী রোগটিতে আক্রান্তের সংখ্যা ৬৪ কোটি পাঁচ লাখের ঘর ছাড়িয়েছে। অন্য দিকে মৃতের সংখ্যা ৬৬ লাখ ১৬ হাজারে পৌঁছে গেছে।

 

মঙ্গলবার (১৫ নভেম্বর) বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৫৫৮ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা দুই শতাধিক বেড়েছে। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৬৬ লাখ ১৬ হাজার ২৫৯ জনে দাঁড়িয়েছে।

 

নির্ধারিত এই সময়ের মধ্যে প্রাণঘাতী ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন এক লাখ ৪৬ হাজার ৫০৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে ৫০ হাজারের বেশি। এতে মহামারির তাণ্ডব শুরুর পর থেকে ভাইরাসটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৬৪ কোটি পাঁচ লাখ ১৮ হাজার ৩৫৯ জনে পৌঁছেছে।

 

এ দিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনার থাবায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটল পূর্ব এশিয়ার দেশ জাপানে। একই সময়ে দেশটিতে নতুন করে কোভিড আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ৫৫৫ জন। আর মারা গেছেন ৪৮ জন। করোনা মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত দুই কোটি ৩২ লাখ ১৬ হাজার ২৬৫ জন রোগটিতে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৪৭ হাজার ৬২৭ জনের।

 

অন্য দিকে দৈনিক প্রাণ হারানোদের তালিকায় শীর্ষস্থানে রয়েছে ফ্রান্সের নাম। গত ২৪ ঘণ্টায় ফরাসি ভূখণ্ডে করোনার থাবায় আক্রান্ত হয়ে প্রাণ গেছে ১০০ জনের। একই সময়ে দেশটিতে নতুন করে রোগটিতে আক্রান্ত হয়েছেন ছয় হাজার ১৭ জন। করোনা মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত তিন কোটি ৭১ লাখ ৩৩ হাজার ১৯০ জন করোনায় আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন এক লাখ ৫৭ হাজার ৮২১ জন।

 

করোনায় আক্রান্তের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড আক্রান্ত হয়ে মারা গেছেন আটজন। আর নতুন করে সংক্রমিত হয়েছেন পাঁচ হাজার ৫৮৩ জন। অপর দিকে মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে তিন কোটি ৪৯ লাখ ৬১ হাজার ৪০৩ জনে পৌঁছেছে। এছাড়া মৃত্যু হয়েছে ছয় লাখ ৮৮ হাজার ৭৪৬ জনের।

 

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

 

 


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম