সংবাদ শিরোনাম

 

 

চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা ক্রমে বৃদ্ধি পেয়েছে। যদিও আগের দিনের তুলনায় উল্লেখযোগ্য পরিমাণে কমেছে প্রাণঘাতী ভাইরাসে নতুন শনাক্ত রোগীর সংখ্যা। শেষ ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন প্রায় তিনশো মানুষ। নির্ধারিত এই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা ৪০ হাজারের নিচে নেমে এসেছে।

এ দিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা দেখল রাশিয়া। অপর দিকে দৈনিক প্রাণহানির তালিকায় এরই মধ্যে শীর্ষস্থানে উঠে এসেছে ফ্রান্সের নাম। আর প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে যথাক্রমে- যুক্তরাষ্ট্র, রাশিয়া, তাইওয়ান এবং জাপান। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ৬৮ কোটি ২৫ লাখের ঘর ছাড়িয়েছে। অন্য দিকে মৃতের সংখ্যা ৬৮ লাখ ২০ হাজারে পৌঁছে গেছে।

আজ মঙ্গলবার (২২ মার্চ) বাংলাদেশ সময় বেলা পৌনে ১১টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ২৮৪ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা শতাধিক বেড়েছে। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৬৮ লাখ ২০ হাজার ২৮৫ জনে দাঁড়িয়েছে।

নির্ধারিত এই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৯ হাজার ৫৭৩ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় শনাক্ত রোগীর সংখ্যা সাত হাজার কমেছে। এতে মহামারির তাণ্ডব শুরুর পর থেকে ভাইরাসটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৬৮ কোটি ২৫ লাখ ৮৯ হাজার ৪৫৫ জনে পৌঁছেছে।

এ দিকে গত এক দিনে বিশ্বজুড়ে করোনার থাবায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা দেখল রাশিয়ায়। একই সময়ে দেশটিতে নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন ১০ হাজার ৩১০ জন এবং মারা গেছেন ৩১ জন। এছাড়া মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দুই কোটি ২৫ লাখ ১৬ হাজার ৫০৯ জনে দাঁড়িয়েছে। এছাড়া মৃত্যু হয়েছে তিন লাখ ৯৬ হাজার ৮৬৫ জনের।

অন্য দিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষস্থানে উঠে এসেছে ফ্রান্সের। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে কোভিড আক্রান্ত হয়েছেন এক হাজার ৪৭০ জন এবং মারা গেছেন ৬৩ জন। করোনা মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত তিন কোটি ৯৭ লাখ চার হাজার ৭৪৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং এক লাখ ৬৫ হাজার ৩৭৭ জন মারা গেছেন।

পূর্ব এশিয়ার দেশ জাপানে গত এক দিনে নতুন করে রোগটিতে আক্রান্ত হয়েছেন দুই হাজার ৭৭০ জন এবং মারা গেছেন ২২ জন। করোনা মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত তিন কোটি ৩৩ লাখ ৭৭ হাজার ৭৩ জন রোগটিতে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। এদের মধ্যে ৭৩ হাজার ৫৩৩ জন মারা গেছেন। একই সময়ে চিলিতে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন দুই হাজার ৪১৯ জন এবং মারা গেছেন ১৫ জন।

মার্কিন যুক্তরাষ্ট্রে গত এক দিনে নতুন করে কোভিড আক্রান্ত হয়েছেন দুই হাজার ৮৮১ জন এবং মারা গেছেন ৩১ জন। করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এ পর্যন্ত ১০ কোটি ৫৯ লাখ ৭৯ হাজার ৯৭৮ জন রোগটিতে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। এদের মধ্যে ১১ লাখ ৫১ হাজার ৭৭১ জন মারা গেছেন। একই সময়ে ইসলামি প্রজাতন্ত্র ইরানে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯৪২ জন এবং মারা গেছেন ১৯ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

 


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম