| |

সর্বশেষঃ

ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচন : আপিলেও মেয়র পদে প্রার্থিতা ফিরে পেলো না তিনজন

আপডেটঃ ৮:১৭ অপরাহ্ণ | এপ্রিল ১৫, ২০১৯

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ প্রতিদিন ডটকম : ময়মনসিংহ সিটি করপোরেশন (মসিক) নির্বাচনে প্রার্থিতা বাতিল হওয়া তিন মেয়র প্রার্থীর আপিল আবেদন খারিজ হয়ে গেছে। গত ১০ এপ্রিল যাচাই বাছাইয়ে নির্বাচন কমিশন তাদের প্রার্থিতা বাতিল করে। বিভাগীয় কমিশনারের কাছে আপিল করেও জাতীয় পার্টির বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী আবু মো. মুসা সরকার ও শহিদুল ইসলাম স্বপন মন্ডল এবং স্বতন্ত্র প্রার্থী ড. বিশ্বজিৎ ভাদুড়ী মেয়র প্রার্থিতা ফিরে পেলেন না।
তবে প্রার্থিতা বাতিল হওয়া ছয় কাউন্সিলর প্রার্থীর মধ্যে আপিল করে চার জন বৈধতা ফিরে পেয়েছেন। সোমবার দুপুরে এসব তথ্য নিশ্চিত করেছেন আপিল কর্তৃপক্ষ বিভাগীয় কমিশনার কার্যালয়ে অফিস সহকারী আব্দুল আলিম।


প্রার্থিতা ফিরে পাওয়া কাউন্সিলর প্রার্থীরা হচ্ছেন- ১২ নম্বর ওয়ার্ডের আনিসুজ্জামান আনিছ, ১৬ নম্বর ওয়ার্ডের শরাফ উদ্দিন, ২৬ নম্বর ওয়ার্ডের সাদেক হোসেন ও ৩৩ নম্বর ওয়ার্ডের শাজাহান মিয়া।
এদিকে নির্বাচন কমিশনের আপিল কর্তৃপক্ষ বিভাগীয় কমিশনারের কাছে আপিল করে প্রার্থিতা ফিরে না পাওয়ায় হাইকোর্টে রিট করার সিদ্ধান্ত নিয়েছেন জাপা বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী আবু মো. মুসা সরকার। তিনি বলেন, ‘আপিল করার পর শুনানি শেষে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত বহাল রেখেছে বিভাগীয় কমিশনার। ইতোমধ্যে আমি আপিলে প্রার্থীতা বাতিলের প্রত্যয়নপত্র নিয়েছি। প্রাথিতা ফিরে পেতে শিগগিরই হাইকোর্টে রিট আবেদন দাখিল করবো।’


১৬ ওয়ার্ডের শরাফ উদ্দিন জানান, ‘সমির পাল নামে আমার এক বন্ধু ঋণ নেওয়ার সময় তার ব্যাংক জামিনদার হয়েছিলাম। সে ঋণ পরিশোধ না করে ভারতে চলে যায়। জামিনদার হিসেবে ঋণখেলাপি হওয়ায় নির্বাচন কমিশন আমার প্রার্থিতা বাতিল করে দেয়। পরে ব্র্যাক ব্যাংক গুলশান শাখায় ৪ লাখ ১৩ হাজার ২৭ টাকা ঋণের অর্থ পরিশোধ করে ব্যাংক সার্টিফিকেট এনে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার বরাবর আপিল করি। গত ১৩ এপ্রিল আপিল শুনানি শেষে আপিল গ্রহণ করে আমার প্রর্থিতা ফিরিয়ে দেয়। বিশাল অঙ্কের অর্থ সংগ্রহ করতে কষ্ট হলেও প্রার্থিতা ফিরে পাওয়ায় ভালো লাগছে।’


মসিক নির্বাচনে গত ৮ এপ্রিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে মেয়র পদে পাঁচ জন, কাউন্সিলর পদে ২৫৯ ও মহিলা কাউন্সিলর পদে ৭১ জন মনোনয়নপত্র জমা দেন। গত ১০ এপ্রিল মনোনয়নপত্র যাচাই বাছাইয়ে নির্বাচন কমিশন মেয়র পতে তিন জন, কাউন্সিলর পদে পাঁচ জন এবং মহিলা কাউন্সিলর পদে এক প্রার্থীর প্রার্থিতা বাতিল করেন। আপিল কর্তৃপক্ষ বিভাগীয় কমিশনারের কাছে আপিল করার জন্য সময় নির্ধারিত ছিল ১১ থেকে ১৩ এপ্রিল। আর আপিল শুনানি করার কথা ছিল ১৪ থেকে ১৬ এপ্রিল পর্যন্ত। এরই মধ্যে তিন মেয়র এবং ছয় কাউন্সিলর প্রার্থী আপিল করেন। শনিবার (১৩ এপ্রিল) আপিল শুনানি শেষে সোমবার (১৫ এপ্রিল) বিভাগীয় কমিশনার কার্যালয় থেকে আপিল আবেদনের রায় দেওয়া হয়।


আগামী ১৭ এপ্রিল প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। ১৮ এপ্রিল প্রতীক বরাদ্দের কথা রয়েছে। আগামী ৫ মে অনুষ্ঠিত হবে ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রথম নির্বাচন।

HostGator Web Hosting