| |

সর্বশেষঃ

টাঙ্গাইলের ধলেশ্বরী নদীতে অবৈধভাবে বালু উত্তোলন

আপডেটঃ ৩:১৪ অপরাহ্ণ | এপ্রিল ১৬, ২০১৯


নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল : টাঙ্গাইল সদর উপজেলার পোড়াবাড়ী ইউনিয়নে বেলতা, ইন্দ্র বেলতা ও খারজানা ধলেশ্বরী নদীতে ড্রেজার মেশিন বসিয়ে প্রভাবশালীরা অবৈধভাবে বালু উত্তোলন করছে বলে অভিযোগ উঠেছে। দিন-রাত ৪টি ড্রেজার বসিয়ে প্রভাব খাঁটিয়ে কাউকে তুয়াক্কা না করে অবৈধভাবে বাংলা ড্রেজার বসিয়ে বেশকিছু দিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করার কারণে আবাদি জমি, বসত-ভিটেসহ বিদ্যুৎ সংরক্ষন প্রকল্প হুমকির মুখে পড়েছে বলে জানিয়েছেন এলাকাবাসী। তারা অভিযোগ করে বলছেন এ ব্যাপারে প্রশাসন নিরব।

স্থানীয় সূত্রে জানা যায়, ধলেশ্বরী নদীর কাছেই একটি বিদ্যুৎ প্রকল্প আছে। বালু উত্তোলনের ফলে ঝুঁকিপূণ অবস্থায় পড়েছে। এছাড়াও প্রায় শতাধিক পরিবার ভিটে ছাড়া এই ড্রেজারের কারণে এবং ধলেশ্বরী নদীর বুকে ড্রেজার মেশিন বসিয়ে গত কয়েক মাস যাবত অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করে আসছেন প্রভাবশালীরা। নদীর গভীর তলদেশ থেকে এভাবে ড্রেজার মেশিন বসিয়ে পাইপের সাহায্যে বালু উত্তোলনের কারণে নদীর গভীরতা সৃষ্টি হয়ে নদী ভাঙ্গন বৃদ্ধি পাচ্ছে। এছাড়া প্রকল্পের নিকট ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলনে ইতিমধ্যে কোটি টাকা ব্যয়ে নির্মিত নদীর পার ভাঙ্গণের ফলে বিদ্যুৎ প্রকল্প হুমকির মুখে পড়েছে।

এ ব্যাপারে টাঙ্গাইল সদর উপজেলার ভূমি কমিশনার সুখময় সরকার বলেন, আমরা কিছু দিন আগে বেশকিছু ড্রেজার পুড়িয়েছি এবং আমি কাদের জোয়াদ্দার ও আরিফের কথা শুনেছি। তাই আমি প্রতিশ্রুতি দিচ্ছি অচিরেই তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। সরেজমিন তদন্ত করে অবৈধ এই ড্রেজারগুলো পুড়িয়ে ফেলা হবে।

HostGator Web Hosting